ই-পেপার

সাগর গর্ভে বিলীনের শঙ্কায় কুয়াকাটার মসজিদ ও মন্দির

নিজস্ব প্রতিবেদক | আপডেট: July 4, 2022

পটুয়াখালীর কুয়াকাটায় দুই যুগের বেশী সময় ধরে সম্প্রীতির বন্ধনে সমুদ্র সৈকতের মুখোমুখি দাড়িয়ে থাকা দুইটি ধর্মীয় প্রতিষ্ঠান হুমকির মুখে, যে কোন সময় সাগর গর্ভে চলে যেতে পারে। সামনের জোঁতে সাগর সৈকত জামে মসজিদ ও শ্রী শ্রী রাধা কৃষ্ণ মন্দির যা একই স্থানে স্বাক্ষী হয়ে প্রায় দুই যুগ ধরে দাড়িয়ে আছে যা আগামী জোঁতে সাগর গর্ভে বিলিন হওয়ারা সম্ভাবনা রয়েছে। দ্রুত কতৃপক্ষ এ বিষয় পদক্ষেপ না নিলে কুয়াকাটার সাম্প্রদায়ীক সম্প্রীতি যে আলো তা নিভে যাবে এমটাই জানান দিচ্ছে।

সরেজমিনে দেখা যায়, কুয়াকাটা জিরো পয়েন্ট গিয়ে সৈকতে নামার সময় পূর্বপার্শে একই রাস্তায় একই জায়গায় পাশাপাশি গা ঘেষে দাড়িয়ে আছে সম্প্রীতির বন্ধন প্রথমে মুসলমানদের দোতালা একটি জামে মসজিদ ও মাদ্রাসা, এরপরেই রয়েছে হিন্দু ধর্মালম্বীদের বিশাল বাউন্ডারীর মধ্যে ৩ টি ভবনে ৪টি মন্দির রয়েছে।

যেখানে গত বছর শেষ দিকে পাউবো নামেমাত্র জিও ব্যাগ ও টিউব দিয়ে কোন রকম রক্ষা করার জন্য কাজ করেছিল তা এই বছর সাগরে চলে গেছে। এই ধর্মীয় প্রতিষ্ঠান দুইটিতে আগত ভ্রমন পিপাসুরা কুয়াকাটার একদম সৈকত জুড়ে থাকায় আনন্দ বিনোদনে পাশাপাশি খুব সহজে যে যার ধর্ম করতে পারত।অনেক কষ্ট করে স্থানীয়রা সৈকতের পাশে এই ধর্মীয় প্রতিষ্ঠান দুটি গড়ে তুলে। আল্লাহর ঘর এই মসজিদটি এই ভাবে সাগরে বিলিন হবে তা মানতে নারাজ।

ওই মসজিদের সাবেক খতিব ক্বারী নজরুল ইসলাম বলেন, ২০০৮ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত ওই মসজিদে আমি ইমামতি করেছি অনেক স্মৃতি বিজড়িত আছে তখন সাগর ছিলো অনেক দুরে এখন একেবারেই নিকটে এসে গেছে সাগর পাড়ে নামলেই মসজিদ আর সাগরের ঢেউ দেখলেই কান্না আসে, কখন জানি বিলিন হয়ে যায়। তাই মাননীয় প্রধানমন্ত্রীর কাছে আমাদের জোড় দাবি করি দ্রুত বড় কোন প্রকল্প দিয়ে এই মসজিদসহ এলাকাকে রক্ষা করুন।

ওই মসজিদ ঘেষা সাগর পারে শ্রী শ্রী রাধা কৃষ্ণ মন্দিরের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার নিহার রঞ্জন মন্ডল বলেন, সামনের জোঁতে মন্দিরের বাউন্ডারী দেয়াল পরে যাবে। তাই প্রতিবারই এই সময় পাউবো অস্থায়ী ভাবে জিও টিউব দিয়ে রক্ষা করার চেষ্ঠা চালায়। তবে এনিয়ে খুব আতংকে আছি কখন বড় কোন দূর্ঘটনা ঘটে যায়।

এব্যাপারে কলাপাড়া উপজেলা নির্বাহী প্রকৌশলী (পাউবো) আরিফ হোসেন বলেন, মন্দির ও মসজিদ রক্ষা করার জন্য মাঝখানে একটি টেন্ডার ডাকা হয়েছিল সেখানে ঠিকাদারগন অনিহা প্রকাশ করে তাই এখন জরুরী ভিত্তিতে কাজ করার চেষ্টা চলছে।

  • ফেইসবুক শেয়ার করুন