ই-পেপার

বাবুগঞ্জে ৮০০ বস্তা চালসহ ওসি-এলএসডি হাতেনাতে গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক | আপডেট: January 7, 2022

কালোবাজারে বিক্রির উদ্দেশ্যে বাবুগঞ্জ উপজেলা খাদ্য গুদামের ভেতরে বসে সরকারি চালের বস্তা ভেঙে প্লাস্টিকের বস্তায় প্যাকেট করার সময় ৮০০ বস্তা চালসহ হাতেনাতে গ্রেপ্তার হয়েছেন উপজেলা খাদ্যগুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসিএলএসডি) ফরিদা খাতুন।

একইসঙ্গে তার সহযোগী মোফাজ্জেল খানকেও গ্রেপ্তার করেছে পুলিশ। তাদের কাছ থেকে ৮০০ বস্তায় ভর্তি ২০ মে. টন সরকারি চাল ছাড়াও খাদ্য মন্ত্রণালয়ের সিলযুক্ত ৫০৭ টি সরকারি চালের খালি বস্তা এবং জোড়া কবুতর ও ডলফিন মার্কার ১ হাজার পিস মিনিকেট চালের খালি বস্তা উদ্ধার করা হয়।

এ ঘটনায় শুক্রবার (৭ জানুয়ারি) উপজেলা খাদ্য নিয়ন্ত্রক রুবিনা পারভীন বাদী হয়ে ওসিএলএসডি ফরিদা খাতুন, তার সহযোগী মোফাজ্জেল খান এবং স্থানীয় ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি রসুল জমাদ্দারসহ ৫ জনকে আসামি করে বাবুগঞ্জ থানায় একটি মামলা দায়ের করেছেন।

এর আগে বৃহস্পতিবার রাতে গোপন সূত্রে প্রাপ্ত সংবাদের ভিত্তিতে জেলা খাদ্য নিয়ন্ত্রক, ইউএনও এবং ওসির নেতৃত্বে উপজেলা খাদ্য গুদামে ওই যৌথ অভিযান চালানো হয়। গ্রেপ্তারকৃত ওসি-এলএসডি ফরিদা খাতুনের বাড়ি ভোলা পৌরসভা এলাকার দরগা রোডে এবং অপর আসামি বাবুগঞ্জ উপজেলার রাজগুরু গ্রামের বাসিন্দা মোফাজ্জেল খান খাদ্য গুদামের সরকারি চাল পাচার সিন্ডিকেটের অন্যতম সদস্য বলে জানিয়েছে পুলিশ।

পুলিশ, প্রত্যক্ষদর্শী ও খাদ্য অধিদপ্তর সূত্রে জানা যায়, খাদ্য বিভাগের উপ-পরিদর্শক ফরিদা খাতুন বাবুগঞ্জ উপজেলা খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসিএলএসডি) হিসেবে যোগদান করে তার স্বামী কবির হোসেনকে ভোলা থেকে নিয়ে আসেন। স্বামীর মাধ্যমে দীর্ঘ প্রায় ২ বছর ধরে তিনি উপজেলা খাদ্য গুদামের সরকারি চাল রাতের আঁধারে বস্তা বদল করে দেশের বিভিন্ন স্থানে চালের বড় আড়তে নিয়ে বিক্রি করতেন।

ভিজিডি, টিআর, কাবিখাসহ বিভিন্ন প্রকল্পের বিপরীতে সরকারি বরাদ্দের চালের ডিও তিনি চেয়ারম্যান-মেম্বার এবং প্রকল্প সভাপতিদের কাছ কিনে সরকারি ৩নং খাদ্য গুদামে রাখতেন এবং সরকারি সিলযুক্ত ওই পাটের বস্তার চাল রাতের আঁধারে বিভিন্ন নামিদামী কোম্পানির প্লাস্টিকের বস্তায় প্যাকেটের পরে ট্রাকভর্তি করে পাচার করতেন।

এছাড়াও সরকারি ধান ক্রয় কর্মসূচিতে তিনি বাবুগঞ্জের কৃষকদের কাছ থেকে ধান না কিনে স্বামীর মাধ্যমে উত্তরাঞ্চল থেকে কম দামে নিম্নমানের ধান সংগ্রহ করে সরকারি অর্থ লোপাট করতেন। নির্বিঘ্নে এসব অপকর্ম চালাতে তিনি স্থানীয় ৮-১০ জন দালালকে সঙ্গে নিয়ে বাবুগঞ্জে একটি শক্তিশালী চোরাই সিন্ডিকেট গড়ে তোলেন। খাদ্য মন্ত্রণালয় তার বিরুদ্ধে এসব গুরুতর অভিযোগ পেয়ে তাকে হাতেনাতে ধরার সিদ্ধান্ত নেয় বলে জানান জেলা খাদ্য নিয়ন্ত্রক।

বরিশাল জেলা খাদ্য নিয়ন্ত্রক (ডিসি-ফুড) মোঃ তাজুল ইসলাম জানান, বাবুগঞ্জের ওসিএলএসডি ফরিদা খাতুনের বিরুদ্ধে গুরুতর অনিয়ম-দুর্নীতির অভিযোগ পেয়ে তাকে হাতেনাতে ধরার পরিকল্পনা করে খাদ্য মন্ত্রণালয়। সে অনুযায়ী সোর্সের মাধ্যমে গোপন সূত্রে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে বৃহস্পতিবার রাতে বাবুগঞ্জের ইউএনও এবং থানার ওসিকে নিয়ে উপজেলা খাদ্য গুদামে যৌথ অভিযান পরিচালনা করা হয়।

এসময় কালোবাজারে বিক্রির উদ্দেশ্যে খাদ্য মন্ত্রণালয়ের সরকারি সিলযুক্ত ৫০ কেজির চালের বস্তা বদল করে জোড়া কবুতর ও ডলফিন মার্কা নামের ২টি কোম্পানির প্লাস্টিকের মিনিকেট চালের ২৫ কেজির বস্তায় ভরে প্যাকেট করার সময় ওসিএলএসডি ফরিদা খাতুন ও তার সহযোগী মোফাজ্জেল খানকে হাতেনাতে আটক করা হয় এবং তাদের বিরুদ্ধে তাৎক্ষণিক শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে উপজেলা খাদ্য নিয়ন্ত্রককে দিয়ে থানায় একটি নিয়মিত মামলা করা হয়।

বাবুগঞ্জের উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ আমীনুল ইসলাম বলেন, ‘সংবাদ পেয়ে উপজেলা খাদ্য গুদামে উপস্থিত হয়ে ৩নং গুদামে পাচারের উদ্দেশ্যে সাজিয়ে রাখা ৮০০ বস্তায় প্রায় ২০ মে. টন সরকারি চাল উদ্ধার করা হয়েছে। পাচারের সুবিধার্থে সরকারি সিলযুক্ত বস্তা বদল করে মিনিকেট চালের বস্তায় ভরে চালগুলো সাজিয়ে রাখা হয়েছিল।

এছাড়াও খাদ্য মন্ত্রণালয়ের সিলযুক্ত ৫০৭টি খালি চটের বস্তা এবং বাজারের সেরা মিনিকেট চাল লেখা ১ হাজার পিস প্লাস্টিকের খালি বস্তা খাদ্য গুদাম থেকে একইসঙ্গে উদ্ধার করা হয়। এসময় ডিসি ফুড ও এসি ল্যান্ডকে নিয়ে উক্ত গুদামটি সিলগালা করা হয়েছে।’

বাবুগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ মাহবুবুর রহমান বলেন, ‘ঘটনাস্থল খাদ্য গুদাম থেকে হাতেনাতে ওসিএলএসডি ফরিদা খাতুন ও তার সহযোগী মোফাজ্জেল খানকে আটক করা হয় এবং ৮০০ বস্তা চালসহ অপরাধের বিভিন্ন আলামত জব্দ করা হয়। খাদ্য অধিদপ্তরের পক্ষে উপজেলা খাদ্য নিয়ন্ত্রক রুবিনা পারভীনের লিখিত অভিযোগ পেয়ে ৫ জন নামীয় এবং ২-৩ জন অজ্ঞাত আসামিদের বিরুদ্ধে ৭ জানুয়ারি বাবুগঞ্জ থানায় মামলা রুজ্জু করা হয়েছে। মামলা নম্বর- ২। গ্রেপ্তারকৃত ২ আসামিকে আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হবে বলে জানান তিনি।

  • ফেইসবুক শেয়ার করুন