ই-পেপার

বরিশালে সড়কের মাঝে বৈদ্যুতিক খুঁটিটি এখন মৃত্যুর ফাঁদ

নিজস্ব প্রতিবেদক | আপডেট: May 27, 2022

বরিশাল নগরীর বান্দরোডে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল সংলগ্ন সড়কের মাঝে একটি বৈদ্যুতিক খুঁটি দুর্ঘটনার অন্যতম কারণ হয়ে দাঁড়িয়েছে। প্রায়শই সড়কের মোড় ঘুরতে গিয়ে বৈদ্যুতিক খুঁটির সাথে ধাক্কা লেগে ঘটছে একের পর এক দুর্ঘটনা। প্রাণ হারাচ্ছেন কারও না কারও মায়ের সন্তান। সড়কের মাঝে ওই বৈদ্যুতিক খুঁটির কারণে পরপর দুটি দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন চার যুবক।

সবশেষ গত শুক্রবার রাতে বান্দরোডেও ওই বৈদ্যুতিক খুঁটির সাথে ধাক্কা লেগে দুই যুবক নিহত হন। যদিও দুর্ঘটনায় তাদের দুজনের মৃত্যুর জন্য বেপরোয়া গতীতে মোটরসাইকেল চালানোকেই দায়ি করছেন স্থানীয়রা। আবার সড়কের মাঝে বিদ্যুতের খুঁটি থাকার বিষয়টি নিয়েও ক্ষোভ প্রকাশ করেছেন তারা।

সরেজমিনে দেখা যায়, শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল অদূরে বান্দ রোডের মোড়ে প্রায় সাড়ে তিন ফুট রাস্তার ভেতরে একটি বৈদ্যুতিক খুঁটি রয়েছে। ফলে প্রায় সময়ই খুঁটিটির কারণে দুর্ঘটনা ঘটেছে বলে জানান স্থানীয়রা।

বরিশাল কোতোয়ালি মডেল থানা সূত্রে জানা যায়, গত বৃহস্পতিবার রাত সাড়ে ১১টার দিকে ওই খুঁটির একটি মোটরসাইকেল আছড়ে পড়ে। এতে মোটরসাইকেলে থাকা দুই বন্ধুর একজনের মৃত্যু হয় ঘটনাস্থলেই। অপরজনকে হাসপাতালে নেয়ার কিছুক্ষণ পরে মৃত্যু হয়। নিহতরা হলেন- নগরীর বাজার রোড হাটখোলা এলাকার উত্তম সাহার ছেলে সুদীপ্ত সাহা ও একই এলাকার দিলীপ সাহার ছেলে অন্তু সাহা।

খোঁজ নিয়ে জানা গেছে, এর পূর্বে গত বছরের ৯ আগষ্ট একই স্থানে বৈদ্যুতিক খুঁটির ওপর মোটরসাইকেল আছড়ে পড়ে আরও দুই যুবক নিহত হন। তারা হলেন- নগরীর ভাটিখানা সেকশন রোডের বাসিন্দা ও ৭ নম্বর ওয়ার্ডের সাবেক ছাত্রলীগ নেতা আহমেদ হোসেন রুবেল (৩০) এবং কাউনিয়া ব্রাঞ্চরোড এলাকার ব্যবসায়ী মো. উজ্জল মাতুব্বর (৩৫)। দুটি দুর্ঘটনার ধরন একই ছিল বলে দাবি স্থানীয়দের।

স্থানীয় ব্যবসায়ী দেলোয়ার জানিয়েছেন, সিটি কর্পোরেশন রাস্তা প্রশস্তকরণের পর বৈদ্যুতিক খুটিটি রাস্তার মাঝেই থেকে যায়। অথচ ওই খুঁটিটি অততা গুরুত্বপূর্ণ নয়। খুঁটির সাথে তেমন কোন বৈদ্যুতিক সংযোগও নেই। যে কারণে খুঁটিটি সড়কের পাশে সরিয়ে নেয়ার কথা থাকলেও বিদ্যুৎ বিভাগ তা করেনি। যে কারণে খুঁটিটি এখন দুর্ঘটনার কারণ হয়ে দাঁড়িয়েছে।

এ প্রসঙ্গে বরিশাল সিটি কর্পোরেশনের ১২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর জাকির হোসেন ভূলু বলেন, বিষয়টি বিদ্যুৎ বিভাগের কর্মকর্তাদের অবহিত করা হবে। তবে মোটরসাইকেল চালকদেরও সচেতন হতে হবে। বেপরোয়া গতীতে মোটরসাইকেল চালানো থেকে বিরত থাকলে দুর্ঘটনাও কমে যাবে।

এ প্রসঙ্গে ওয়েস্ট জোন পাওয়ার ডিস্টিবিউশন কোম্পানির বরিশাল বিক্রিয় ও বিতরণ কেন্দ্র-১ এর নির্বাহী প্রকৌশলী মো. আমজাদ হোসেন বলেন, ‘খুটির বিষয়টি আমার জানা নেই। কেউ অভিযোগও করেনি। তার পরেও ঘটনাস্থলে লোক পাঠিয়ে বিষয়টি সম্পর্কে খোঁজ নেয়া হবে এবং খুঁটি সরানোর বিষয়ে ব্যবস্থাগ্রহণ করা হবে বলে জানান তিনি।

  • ফেইসবুক শেয়ার করুন