ই-পেপার

বরিশালে পৌর মেয়রসহ ৫ জনের বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক | আপডেট: May 22, 2023

ছবি এডিট করে মিথ্যা তথ্য লিখে ফেসবুকে পোস্ট দেওয়া এবং তা শেয়ারের অভিযোগে বরিশাল জেলার বাকেরগঞ্জ পৌরসভার মেয়র লোকমান হোসেন ডাকুয়াসহ পাঁচজনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে।

বরিশাল সাইবার ট্রাইব্যুনালে রোববার (২১ মে) বিকেলে এই মামলাটি দায়ের করেছেন বাকেরগঞ্জ রিপোর্টার্স ইউনিটির সভাপতি দানিসুর রহমান লিমন।

বিচারক গোলাম ফারুক মামলার আবেদন গ্রহণ করে জেলা পিবিআইকে অভিযোগ তদন্তের নির্দেশ দিয়েছেন।

সোমবার (২২ মে) সকালে বিষয়টি নিশ্চিত করেছেন ট্রাইব্যুনালের বেঞ্চ সহকারী নাজমুল ইসলাম কাকন।

বাদী লিমন দৈনিক আমার সংবাদ ও দি বাংলাদেশ টু ডের বাকেরগঞ্জ উপজেলা প্রতিনিধি হিসেবে কর্মরত আছেন। অভিযুক্ত পৌর মেয়র লোকমান উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্বে রয়েছেন।

পৌর মেয়র ছাড়া মামলার বাকি আসামিরা হলেন— গিয়াস হাওলাদারের ছেলে সাব্বির হোসেন সাগর, শহিদুল ইসলামের ছেলে সায়েক আহাম্মেদ, মৃত হাতেম আলী জোমাদ্দারের ছেলে গোলাম কিবরিয়া ও নান্না মীরার ছেলে নাইম আহাম্মেদ শুভ। আসামিরা সবাই বাকেরগঞ্জ উপজেলার বাসিন্দা।

মামলার অভিযোগে বলা হয়, অভিযুক্তরা তাদের সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে মিথ্যা-ভিত্তিহীন কথা লিখে পোস্ট দিয়েছেন। পাশাপাশি সেই লেখা শেয়ার করায় বাদীর সম্মান ক্ষুন্ন হয়েছে বলে অভিযোগ করেন তিনি।

বাদীর আইনজীবী এনায়েতুর হোসেন মৃধা বলেন, অভিযুক্ত পৌর মেয়র লোকমান হোসেন ডাকুয়ার বিরুদ্ধে ওয়ারিশ সনদ জালিয়াতি করে এক নারীর জমি দখল করে নেওয়ার অভিযোগ ওঠে। এছাড়া চলতি বছর অনুষ্ঠিত এসএসসি পরীক্ষার হলে উপজেলা ভাইস-চেয়ারম্যান তহমিনা বেগম মিনুর মেয়েকে অনৈতিক কাজে সহায়তার অভিযোগ ওঠে কেন্দ্র সচিব হাবিবুর রহমান ও হল সুপার বাদশা আলমগীরের বিরুদ্ধে। এই ঘটনায় তাদের দায়িত্ব থেকে অব্যাহতি দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা।

এ দুটি বিষয়ে দানিসুর রহমান লিমন ও তার সহকর্মীরা বিভিন্ন গণমাধ্যমে সংবাদ পরিবেশন করেন।

মামলার এজাহারে বলা হয়, এতে মেয়র লোকমান হোসেন ও ওই ছাত্রীর বাবা বাদী সাংবাদিকের উপর ক্ষুব্ধ হন।

তারা নিজেদের ব্যবহৃত কয়েকটি ফেইসবুক আইডি থেকে বাদীর ছবি এডিট করে বিভিন্ন অশ্লীল লেখা লিখে পোস্ট ও শেয়ার করেন।

এতে সামাজিক সুনাম ও ভাবমূর্তি ক্ষুণ্ন হওয়ায় ন্যায় বিচার পেতে আদালতে মামলা দায়ের করেছেন বলে মামলার বাদীর আইনজীবী জানান।

  • ফেইসবুক শেয়ার করুন