ই-পেপার

মেহেন্দিগঞ্জে আইনশৃঙ্খলার সভা ১৩ চেয়ারম্যানের বর্জন

নিজস্ব প্রতিবেদক | আপডেট: August 11, 2022

বরিশালের মেহেন্দিগঞ্জ থানার ওসির বিরুদ্ধে সাধারণ মানুষদের হয়রানির অভিযোগ তুলে সাসিক আইন-শৃঙ্খলার সভা বর্জন করেছেন ১৩ জন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান। বৃহস্পতিবার (১১ আগস্ট) সকালে মেহেন্দিগঞ্জ উপজেলা পরিষদের সভাকক্ষে উপজেলার মাসিক আইন-শৃঙ্খলার সভায় এই ঘটনা ঘটে।

ইউপি চেয়ারম্যান শেখ শহিদুল ইসলাম জানান, ওসি শফিকুল ইসলাম মেহেন্দিগঞ্জ থানায় যোগদানের পর থেকেই ঘুষ গ্রহণসহ সাধারণ মানুষকে মিথ্যা মামলা দিয়ে হয়রানি-নির্যাতন করে আসছে। সকল চেয়ারম্যানরা একাধিক আইনশৃংখলা সভা ও মাসিক সভায় ওসি’র এমন কর্মকাণ্ডের প্রতিবাদ জানানো হয়েছে।

কিন্তু কিছুতেই তার কোন পরিবর্তন হয়নি। তাই আজকের মাসিক সভায় ওসি’র বিরুদ্ধে বিস্ফোরণ ঘটেছে। আজ (বৃহস্পতিবার) থেকে ওসি শফিকুল ইসলামের সকল সভা এবং কার্যক্রমক বর্জনের ঘোষণা দেন উপজেলা পরিষদের দুই ভাইস চেয়ারম্যানসহ ১৩ চেয়ারম্যান।

উপজেলা পরিষদ ও ইউনিয়ন চেয়ারম্যানসহ ১৯ জনপ্রতিনিধির মধ্যে ১৩ জনই ওসি’র সভা বর্জন করেছে বলে জানান উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রোমানা আক্তার। তিনি বলেন, ওসি মেহেন্দিগঞ্জ থানায় যোগদানের পর থেকেই উপজেলার মানুষ হয়রানির শিকার হচ্ছে। এর প্রতিবাদ সরুপ ১৩ জন চেয়ারম্যান সভা বর্জন করেন।

উপজেলা ভাইস চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম ভুলু বলেন, ১৫ আগস্ট জাতীয় শোক দিবসের কর্মসূচি পালনে প্রস্তুতিমূলক সভা ডাকেন উপজেলা নির্বাহী কর্মকর্তা। কিন্তু স্থানীয় সংসদ সদস্য পংকজ নাথ সভায় উপস্থিত থাকায় ওসি ওই সভায় আসেননি। তিনি এমপির কথা শুনতেই পারেন না।

খোরশেদ আলম ভুলু অভিযোগ করে বলেন, এই সময়ে আওয়ামী লীগ নেতা-কর্মীদের বিএনপিসহ সরকার বিরোধীদের বিরুদ্ধে আন্দোলন করার কথা। অথচ সেটা আমরা করতে পরছি না। ওসি আমাদের নেতাকর্মীদের মিথ্যা মামলা দিয়ে হয়রানি করছে।

উপজেলা স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম আহ্বায়ক এবং ছাত্রলীগের সাবেক সভাপতি সুমন ফরাজির বিরুদ্ধে একটি মিথ্যা চাঁদাবাজির মামলা দিয়েছে। এমন আরও অনেক সাধারণ মানুষকে তিনি মামলা দিয়ে হয়রানি করছে। এসব কারণে আমরা ১৩ জন চেয়ারম্যান আইনশৃঙ্খলার সভা বর্জন করেছি। আমরা কেউ সভাস্থলে পবেশই করিনি। আর এই বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে ক্ষুদে বার্তা পাঠিয়ে জানিয়ে দিয়েছি। ইতিপূর্বে ইউএনওকে মৌখিকভাবে ওসির বিরুদ্ধে অভিযোগও করেছি।

তবে উপজেলার মাসিক আইন-শৃঙ্খলার সভায় এমন কোন ঘটেনি বলে দাবি করেছেন মেহেন্দিগঞ্জ থানার অফিসার ইনচার্জ মো. শফিকুল ইসলাম। তিনি বলেন, সভা পূর্বের নিয়মেই সঠিকভাবে সম্পন্ন হয়েছে। কোন চেয়ারম্যানের সভা বর্জনের ঘটনা ঘটেনি। তিনি এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার সাথে কথা বলার পরামর্শ দেন।

মেহেন্দিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ও মাসিক আইনশৃঙ্খলার সভার সভাপতি মো. নুরুননবী বলেন, যেই চেয়ারম্যানদের নিয়ে কথা হচ্ছে তারাতো কেউ মিটিংয়েই আসেননি। তাহলে বর্জনের প্রশ্ন আসে কোথা থেকে।

তিনি বলেন, আইন-শৃঙ্খলার কমিটির সভায় ওসি যেমন একজন সদস্য, চেয়ারম্যানরাও তেমনি সদস্য। ওসির বিরুদ্ধে অভিযোগ থাকতেই পারে। সেটা শোনার জন্যই আইন-শৃঙ্খলার সভা। কিন্তু চেয়ারম্যানরা ইতিপূর্বে সভাতো দূরের কথা মৌখিকভাবেও কোন অভিযোগ করেনি বলে জানান উপজেলা নির্বাহী অফিসার।

  • ফেইসবুক শেয়ার করুন