ই-পেপার

বরিশালে এ বছর পরীক্ষার্থী ১৫ হাজার ৭১ শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক | আপডেট: November 13, 2021

বরিশাল শিক্ষাবোর্ডের অধীনে এ বছর এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে এক লাখ ১৫ হাজার ৭১ শিক্ষার্থী। এর মধ্যে ছেলে ৫৮ হাজার ৪৭৫ ও মেয়ে ৫৬ হাজার ৫৯৬। বিজ্ঞান বিভাগে পরীক্ষার্থী ২৫ হাজার ৬৯ জন, মানবিক বিভাগে ৬৯ হাজার ৭৯৬ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ২০ হাজার ২০৬ জন।

বিভাগের ছয় জেলায় ১৭৮টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে বরিশাল জেলায় ৬৩, ভোলায় ২৩, বরগুনায় ২২, পটুয়াখালীতে ৩০, পিরোজপুরে ২৩ ও ঝালকাঠির ১৭টি কেন্দ্র রয়েছে।

শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুন কুমার গাইন বলেন, পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠানের লক্ষ্যে বোর্ডের পক্ষ থেকে ১৭টি মনিটরিং টিম গঠন করা হয়েছে। যে টিমগুলো ভিজিলেন্স টিম হিসেবে কাজ করবে। এ ছাড়া পরীক্ষা নকলমুক্ত ও সুষ্ঠুভাবে সম্পন্ন করতে শিক্ষাবোর্ড ও মন্ত্রণালয় থেকে নির্দেশনা দেওয়া হয়েছে।

নির্দেশনার মধ্যে রয়েছে, পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে। যদি যৌক্তিক কারণে কারও বিলম্ব হয় সেক্ষেত্রে পরীক্ষার্থীর নাম, রোল নম্বর, প্রবেশের সময় ও বিলম্ব হওয়ার কারণ রেজিস্টার খাতায় লিপিবদ্ধ করে প্রবেশ করতে হবে। পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন বা অনুমোদিত ইলেট্রনিকস ডিভাইস ব্যবহার করা যাবে না।

প্রতিবন্ধী শিক্ষার্থীরা শ্রুতিলেখকের সহায়তায় পরীক্ষা দিতে পারবে। তাদের অতিরিক্ত ২০ মিনিট সময় দেওয়া হবে। সবাইকে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষায় অংশ নিতে হবে। পরীক্ষার্থীদের মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে।

  • ফেইসবুক শেয়ার করুন