ই-পেপার

দূষনমুক্ত শিল্পকারখানা স্থাপন হবে আগামী শৈল্পিক বিপ্লব-শিল্পমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক | আপডেট: February 4, 2023

বরিশালে শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহামুদ হুমায়ন বলেন, বরিশাল দ্বিতীয় বাণিজ্যিক হেডকোয়ার্টার হবে। দূষনমুক্ত শিল্পকারখানা স্থাপন হবে আমাদের আগামী শৈল্পিক বিপ্লব। বরিশাল যেহেতু ঢাকার নিকটতম তাই বরিশালকে আমরা হেডকোয়ার্টার করতে পারি। বরিশালে ইপিজেড হবে, ভোলা থেকে গ্যাসও আসবে। আমরা এই সম্ভাবনাগুলো যাচাই করতেই বরিশাল এসেছি।

শনিবার দুপুরে জেলা প্রশাসন ও বিসিকের আয়োজনে বরিশাল সার্কিট হাউজ সম্মেলন কক্ষে স্থানীয় জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ, ব্যবসায়ীক প্রতিনিধি ও সরকারি কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।

এসময় মন্ত্রী আরও বলেন, বিসিক একটি গুরুত্বপূর্ণ স্থান, এটা এখন নাকি শহরের মধ্যে এসে গেছে। সিটির মধ্যে যেহেতু বিসিক তাই এখানে জমির দাম এখন অনেক বেশী। এখানে আইনকানুনও একটু বেশী প্রাধান্য পায়।

আপনারা বলছেন ট্রেড লাইসেন্স দিচ্ছেনা সিটি করপোরেশন, সেক্ষেত্রে আপনারা যদি সঠিক নিয়ম এবং আইন মেনে করেন তাহলে অবশ্যই আপনারা সিটি করপোরেশন থেকে ট্রেড লাইসেন্স পাবেন এবং সকল সুযোগ সুবিধাও পাবেন বলে আমি আশা করি। কারন প্রতিবছর লাইসেন্স রেভিনিউতে বিসিসির একটা রাজস্ব আদায় হয়।

মন্ত্রী বলেন, বিসিকে কিছু দিন পর পর আগুন লাগে। সেখানে আমরা একটি নতুন শিল্প পার্ক করতে পারি। যাতে করে আধুনিকায়নের সকল সুযোগ সুবিধা বিসিক নগরীতে থাকে। আমার মনে হয় বরিশাল দ্বিতীয় আরেকটি বিসিক অর্থাৎ বিসিক-২ করতে হবে।

এটা (বর্তমান বিসিক) যদি সেইভাবে কমার্শিয়াল ভ্যালুতে চলে যায়, তাহলে এটাকে কমার্শিয়ালি দিয়ে দিবো, সিটি করপোরেশনের কাছে হস্তান্তর করে দিবো। পরবর্তীতে আরও দূরবর্তী জায়গায় আমরা ডেভলপ করবো। আমার জানামতে আগৈলঝাড়ায় আমাদের একটি ইপিজেড হচ্ছে।

তিনি বলেন, বিসিকে এখনও অনেক জায়গা পরে আছে তা উদ্ধার করে সত্যিকারের যারা ব্যবসায়ী তাদের কাছে হস্তান্তর করতে হবে। আমি জায়গা দিতে পারবো, খালি পরে থাকলে চলবে না। ব্যবসায়ীক প্রতিষ্ঠান গড়ে তুলতে হবে। পদ্মা সেতু হওয়ার পর পরই প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক সকলে কাজ করছি।

কারণ তিনি বলেছেন, বরিশাল একটি শষ্য ভান্ডার। তাই এটাকে ব্যবসায়ীক জোন হিসাবে গড়ে তুলতে হবে। এখান থেকেই সরাসরি পন্য এক্সপোর্ট করতে হবে। এক্সপোর্ট জোন লাগে না বরিশালে। যোগাযোগ ব্যবস্থা ভালো হওয়ায় আর্ন্তজাতিক বিমান বন্দরের সাথে যদি এটা লিংক হয়ে যায়। সারা বাংলাদেশের সাথে এটা সেন্টার পয়েন্ট হয়ে যাবে।

বরিশাল জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেনের সভাপতিত্বে এসময় আরো উপস্থিত ছিলেন বরিশাল সিটি করপোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ, শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানা, শিল্প ও শক্তি বিভাগ, পরিকল্পনা কমিশনের সদস্য (সচিব) আব্দুল বাকি, বিসিক চেয়ারম্যান মুহ: মাহাবুবু রহমান, বরিশাল রেঞ্জ ডিআইজি এস এম আক্তারুজ্জামান, বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার সাইফুল ইসলাম প্রমূখ।

  • ফেইসবুক শেয়ার করুন