ই-পেপার

ব্যারিস্টার হলেন আবুল কালাম আজাদ

আরিফুর রহমান, ঝালকাঠি।। | আপডেট: July 29, 2022

দীর্ঘদিন ধরে বাংলাদেশ সুপ্রীম কোর্টে আইনজীবী পেশায় নিয়োজিত থাকার পর ঝালকাঠি সদরের কৃতি সন্তান মোঃ আবুল কালাম আজাদ ব্যারিস্টার হয়েছেন। ব্রিটিশ বার স্ট্যান্ডার্ড বোর্ড বার ট্রান্সফার টেস্ট (বিটিটি) কোর্সটি সম্পন্ন করার পর তিনি ২৮ জুলাই, ২০২২ তারিখে সমাবর্তনে (Called to the Bar, The Honorable Society of Lincoln’s Inn) অংশগ্রহণের মধ্য দিয়ে সনদ গ্রহণ করেছেন।

ব্যারিস্টার মোঃ আবুল কালাম আজাদ ঝালকাঠি সদরের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক মোঃ মোতালেব আলী ফরাজি ও হোসনে আরা বেগমের বড় ছেলে।

ব্যারিস্টার মোঃ আবুল কালাম আজাদ ঝালকাঠি থেকে এসএসসি, নটরডেম কলেজ থেকে এইচএসসি অতঃপর নর্দার্ন বিশ্ববিদ্যালয় হতে এল এল বি (অনার্স) এবং এল এল এম সম্পন্ন করেন।

ব্যারিস্টার মোঃ আবুল কালাম আজাদ বাংলাদেশের অন্যতম বৃহত্তম কর্পোরেট ল ফার্ম “আজাদ এন্ড কোম্পানি”র প্রতিষ্ঠাতা এবং হেড অফ দা চেম্বার। তিনি বর্তমানে ৫০ টির ও অধিক ব্যাংক এবং ১০০ এর অধিক কোম্পানির তালিকাভুক্ত আইনজীবী। উচ্চ আদালত ও নিম্ন আদালত উভয় মিলিয়ে প্রায় ২০ হাজারেরও অধিক মামলা তিনি পরিচালনা করেছেন। ব্যারিস্টার মোঃ আবুল কালাম আজাদ এবং তার প্রতিষ্ঠিত ল ফার্ম “আজাদ এন্ড কোম্পানি” বর্তমানে বাংলাদেশের কর্পোরেট ও ব্যাংকিং আইনের জগতে অতি পরিচিত বিশ্বস্ত একটি নাম।

বাংলাদেশে আইন গবেষণায়ও তার নিরলস ও নিরন্তর প্রচেষ্টা লক্ষণীয়। তিনি বাংলাদেশের স্বনামধন্য আইন গবেষণা প্রতিষ্ঠান Bangladesh Institute of Legal Development (BILD) এর প্রতিষ্ঠাতা। পাওয়ার অফ এটর্নি আইন সংক্রান্ত মূল্যবান গবেষণা গ্রন্থ “পাওয়ার অফ এটর্নী সম্পর্কিত আইন” তারই রচিত।

  • ফেইসবুক শেয়ার করুন