ই-পেপার

শীত সকালে মাঝেমাঝেই মোটরবাইক চালু হয় না, কী করবেন তখন?

বিএসএল নিউজ ডেস্ক: | আপডেট: November 16, 2021

শীতের সকাল। দ্রুত কর্মক্ষেত্রে পৌঁছাতে হবে। হঠাৎ বিপত্তি। সর্বক্ষণের সঙ্গী, মোটরসাইকেলটি আর এগোতে চাইছে না। চালুই হচ্ছে না বাইক। কী করবেন এমন ক্ষেত্রে? মোটরবাইক যারা চালান, তারা জানেন যে শীতকালে এমনটা হয়েই থাকে। শরীর ও ত্বকের যত্ন নেওয়ার পাশাপাশি, শীতের সময়ে আপনার দু’চাকার বাহনটিরও বাড়তি যত্ন প্রয়োজন। কিন্তু কী ভাবে তা নেবেন?
শীত সকালে মাঝেমাঝেই মোটরবাইক চালু হয় না, কী করবেন তখন?

১ মিনিটে পড়ুন
# শীত পড়ে গেলে ঠান্ডা হাওয়ার ভয়ে অনেকেই মোটরবাইক চালাতে পছন্দ করেন না। ফলে অনেক স‌ময়ে অব্যবহৃত অবস্থায় পড়ে থাকে গাড়িটি। এতেই ইঞ্জিনে সমস্যা দেখা দেয়। তাই দীর্ঘ সফর না করলেও রোজ এক বার করে অল্প সময়ের জন্য মোটরসাইকেলটি চালান।

# মোটরবাইকে থাকা ইঞ্জিন অয়েলটি একটি নির্দিষ্ট সময় অন্তর বদলানো উচিত। কারণ পুরু ইঞ্জিন অয়েল অনেক স‌ময়ে পাতলা হয়ে যায়। শীতকালে তা আর কাজ করে না। তাই সময় মতো বাইকের সার্ভিসিংও খুব জরুরি।

# আজকাল অনেক মোটরবাইক কিক স্টার্ট করার উপায় থাকে না। তবে যাদের মোটরবাইকে এটি থাকে, তারা স্টার্ট না হওয়ার স‌মস্যা মেটাতে প্রথমেই কিক স্টার্ট দিয়ে নিতে পারেন।

# মোটরবাইকের একটি গুরুত্বপূর্ণ অংশ হল স্পার্ক প্লাগ। ‌এই স্পার্ক প্লাগ নিয়মিত পরিষ্কার রাখা উচিত। স্পার্ক প্লাগ মোটরবাইক স্টার্ট নেওয়ার ক্ষেত্রে একটি বড় ভূমিকা পালন করে।

# মোটরবাইকের ব্যাটারি কেটে গেলেও অনেক স‌ময়ে স্টার্ট নিতে চায় না। সে ক্ষেত্রে মোটরবাইকের সঙ্গে থাকা অতিরিক্ত একটি ব্যাটারি লাগিয়ে নিতে পারেন।

  • ফেইসবুক শেয়ার করুন