ই-পেপার

মাছ-মাংস-চালের স্বাধীনতা চাওয়া অপরাধ হলে আমরাও অপরাধী- ডা. মনীষা

নিজস্ব প্রতিবেদক | আপডেট: April 1, 2023

বাংলাদেশের সমাজতান্ত্রিক দল- বাসদ বরিশাল জেলার সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্তী বলেছেন, ‘মাছ-মাংস-চালের স্বাধীনতা চাওয়া অপরাধ হলে আমরা সবাই এই অপরাধে অপরাধী, ১৬ কোটি মানুষ অপরাধী। আমাদেরও গ্রেফতার করুন।

শনিবার সকাল ১১টায় বাসদ বরিশাল জেলা কমিটির উদ্যোগে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল, সাংবাদিক শামসুজ্জামানের নিঃশর্ত মুক্তি ও দৈনিক প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানের বিরুদ্ধে মামলা প্রত্যাহার এবং নওগাঁয় সুলতানা জেসমিনের মৃত্যুর বিচার বিভাগীয় তদন্তের দাবিতে বিক্ষোভ সমাবেশে এ কথা বলেন তিনি।

নগরীর সদর রোডে অশ্বিনী কুমার হলের সামনে অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন ডা. মনীষা চক্রবর্তী। সমাবেশ শেষে অশ্বিনী কুমার হলের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয় মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

এর আগে বিক্ষোভ সমাবেশ সভাপতির বক্তব্যে ডা. মনীষা চক্রবর্তী বলেন, ‘স্বাধীনতার ৫২ বছর পরেও দেশে গণতন্ত্র নাই, মত প্রকাশের স্বাধীনতা নাই। দ্রব্যমূল্যের কথাঘাতে মানুষের জীবন জর্জরিত। অথচ মাছ-মাংস-চালের স্বাধীনতা চাওয়া নিয়ে একটি কার্ড প্রচার করাকে কেন্দ্র করে প্রথম আলোর সাংবাদিক শামসুজ্জামানকে ডিজিটাল নিরাপত্তা আইনে দায়েরকৃত মামলায় গ্রেফতার করা হয়েছে, সম্পাদক মতিউর রহমানের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

তিনি আরও বলেন, সরকার জনগণ থেকে বিচ্ছিন্ন হয়ে স্বৈরাচারী কায়দায় দেশ চালাচ্ছে বলে ভাবমূর্তি নিয়ে অতিসতর্ক হয়ে প্রতিবাদের সম্ভাবনা দেখলেই স্টীম রোলার চালাচ্ছে। ডিজিটাল নিরাপত্তা আইনের মত নিবর্তনমূলক আইনে সংবাদকর্মীদের এভাবে গ্রেফতার করা সংবিধানের সাথে সাংঘর্ষিক।

সমাবেশে অন্যান্যদের মধ্যে আরও বক্তব্য দেন- বাসদ বরিশাল জেলার সদস্য সন্তু মিত্র, শহিদুল ইসলাম, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট ১৩ নং ওয়ার্ডের সভাপতি শহিদুল ইসলাম, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বরিশাল মহানগরের সাংগঠনিক সম্পাদক সুজন শিকদার। সংহতি জানিয়ে বক্তব্য দেন- বরিশাল ফটোজার্নালিস্ট এ্যাসোসিয়েশনের যুগ্ম সম্পাদক খান মনিরুজ্জামান।

এসময় বক্তারা অবিলম্বে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল, সাংবাদিক শামসুজ্জামানের মুক্তি ও মতিউর রহমানের বিরুদ্ধে মামলা প্রত্যাহার এবং র‌্যাবের হেফাজতে নওগাঁর সুলতানা জেসমিনের মৃত্যুর ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের দাবি জানান ও জড়িতদের শাস্তির দাবি জানান তারা।

  • ফেইসবুক শেয়ার করুন