ই-পেপার

বরিশালে বিএনপি’র কর্মসূচিতে পুলিশের লাঠিচার্জ

নিজস্ব প্রতিবেদক | আপডেট: November 22, 2021

বিএনপি’র চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া’র নিঃশর্ত মুক্তি ও বিদেশে সু-চিকিৎসার দাবিতে বরিশালে জেলা ও মহানগর বিএনপি’র কর্মসূচিতে পুলিশের বাধা প্রদানের অভিযোগ উঠেছে। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে দলীয় কার্যালয়ের সামনে আয়োজিত বিক্ষোভ সমাবেশে মিছিল সহকারে আসা নেতাকর্মীদের লাঠিচার্জের অভিযোগ পুলিশের বিরুদ্ধে। তবে সোমবার সকালে পুলিশ বেস্টুনিতে বিক্ষোভ কর্মসূচি পালন করেছে বিএনপি। অবশ্য পুলিশ দাবি করেছে লাঠিচার্জ নয়, অনুমতি না থাকায় খন্ড খন্ড মিছিলে বাধা দেয়া হয়েছে।

এর আগে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সকাল ১১টায় সদর রোডে অশ্বিনী কুমার টাউন হল সংলগ্ন দলীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশের আয়োজন বরিশাল মহানগর এবং উত্তর ও দক্ষিণ জেলা বিএনপি। মহানগর বিএনপি’র আহŸায়ক মনিরুজ্জামান খান ফারুকের সভাপতিত্বে কমসূচির সঞ্চালনা করেন সদস্য সচিব ও বিসিসি’র কাউন্সিলর মীর জাহিদুল কবির জাহিদ।

সমাবেশে বক্তব্য রাখেন- বরিশাল দক্ষিণ জেলা বিএনপি’র আহŸায়ক অ্যাডভোকেট মজিবর রহমান নান্টু, সদস্য সচিব অ্যাডভোকেট আকতার হোসেন মেবুল, উত্তর জেলা বিএনপি’র আহŸায়ক বীর মুক্তিযোদ্ধা দেওয়ান মো. শহিদুল্লাহ, বিএনপি নেতা মুক্তিযোদ্ধা নুরুল আলম ফরিদ, মহানগর বিএনপি’র সাবেক ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জিয়াউদ্দিন সিকদার, কোতয়ালী বিএনপি’র সভাপতি অ্যাডভোকেট কাজী এনায়েত হোসেন বাচ্চু, কৃষক দলের সভাপতি এইচএম মহসিন, জেলা মহিলা দলের সভাপতি অ্যাপিকা ফারহানা তিথি, উত্তর জেলা মহিলা দলের সভাপতি শায়লা শারমিন মিমু, মহানগর বিএনপি’র সাবেক সহ-সম্পাদক আ.ন.ম সাইফুল আহসান আজিম, মহানগর স্বেচ্ছাসেবক দলের সভাপতি মাহাবুবুর রহমান পিন্টু, মহানগর যুবদল সভাপতি অ্যাডভোকেট আখতারুজ্জামান শামীম, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মাজহারুল ইসলাম জাহান, জেলা যুবদলের সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট হাফিজ আহমেদ বাবলু, জেলা স্বেচ্ছাসেবক দলের সাংগঠনিক সম্পাদক জাবের আবদুল্লাহ সাদী, বাকেরগঞ্জ উপজেলা বিএনপি’র সাধারণ সম্পাদক নাসির হাওলাদার, মহানগর ছাত্রদলের সভাপতি অ্যাডভোকেট রেজাউল করিম রনিসহ বিএনপি’র বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মিরা উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, ‘নিশি রাতের সরকার রাষ্ট্রযন্ত্র ব্যবহার করে জোড় করে ক্ষমতায় টিকে থাকতে চাইছে। তারা মিথ্যা মামলায় খালেদা জিয়াকে সাজা দিয়ে আটকে রেখেছে। সু-চিকিৎসার জন্য বিদেশও নিতে দিচ্ছে না। অবৈধ সরকার ভয় পাচ্ছে বলেই বেগম জিয়াকে আটকে রাখছে। বিএনপি নেতাকর্মিদের সভা-সমাবেশ করতে দিচ্ছে না। নেতাকর্মিদের ওপর হামলা মামলা, জেল জুলুম চালাচ্ছে।

প্রশাসন ব্যবহার করে সভা, সমাবেশ এবং মিছিলে বাধা ও লাঠিচার্জ করে কোন দিনই বিএনপিকে আটকে রাখাত যাবে না উল্লেখ করে নেতৃবৃন্দ বলেন, ‘এই অবৈধ সরকার দেশ পরিচালনার নামে আসল খুনি তোফায়েল আহমেদ, সাবেক সেনা প্রধান শফিউল্লাহদের বিচার না করে প্রতিহিংসার কারণে বিচার বিভাগে নগ্ন হস্তক্ষেপ করে বেগম খালেদা জিয়াকে মিথ্যা মামলায় সাজা দিয়ে জেলে পাঠিয়ে এখন মৃত্যুর কামনা করছে। শেখ হাসিনার এই স্বপ্ন কোনদিনই পুরণ হবে না বলেও মন্তব্য করেন বক্তারা।

এদিকে, সমাবেশের পূর্বে নগরীর বিভিন্ন স্থান থেকে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মিরা সেøাগান দিয়ে মিছিল সহকারে দলীয় কার্যালয়ের সামনে সমাবেশে অংশগ্রহণের চেষ্টা করেন। এসময় পুলিশ তাদের বাধা দিলে নেতাকর্মিদের সাথে তাদের কিছুটা ধস্তাধস্তি হয়। এক পর্যায় পুলিশ লাঠিচার্জ করে মিছিল ছত্রভঙ্গ করে দেয়। এসময় অঙ্গ সংগঠনের দুজন নেতাকর্মিকে আটক করলেও পরে ঘটনাস্থল থেকেই তাদের ছেড়ে দেয়া হয়েছে।

  • ফেইসবুক শেয়ার করুন