ই-পেপার

বরিশালের ঘরে ঘরে জ্বর-সর্দি-কাশি

নিজস্ব প্রতিবেদক | আপডেট: July 18, 2022

ঠান্ডা জ্বর, সর্দি ও ডায়রিয়ায় আক্রান্ত বরিশালের শতকরা হিসেবে ৬০ ভাগেরও বেশি মানুষ। সাথে রয়েছে গলা ব্যাথা ও হাড়ের জয়েন্টে ব্যাথা জনিতরোগ। তবে এটা করোনা নয় বলে জানিয়েছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা।

খোঁজ নিয়ে জানা গেছে, নগরীসহ জেলার অধিকাংশ উপজেলার প্রায় প্রতিটি ঘরে গত এক সপ্তাহ থেকে ঠান্ডা জ্বর ও সর্দির প্রাদুর্ভাব দেখা দিয়েছে।

নগরীর ১৩ নম্বর ওয়ার্ডের বাসিন্দা রফিকুল ইসলাম জানান, গত তিনদিন ধরে তার ঘরের চার সদস্যর সবাই প্রচন্ড জ্বরে ভুগছে। জ্বরের সাথে তাদের ডায়রিয়াও দেখা দিয়েছে। তিনি ডাক্তারের পরামর্শ মতো করোনা পরীক্ষা করিয়ে নেগেটিভ রিপোর্ট পেয়েছেন।

ভাটিখানা এলাকার বাসিন্দা জিন্নাহ আলী ভূঁইয়া জানান, বাড়িন আটজন ভাড়াটিয়া ঠান্ডা জ্বর ও শরীরের জয়েন্টে ব্যাথা অনুভব করছেন।

বরিশাল সদর জেনারেল হাসপাতালের আবাসিক সার্জন ডাঃ মিজানুর রহমান বলেন, প্রতিদিন ঠান্ডা জ্বরে আক্রান্ত প্রচুর রোগী আসছেন। উপসর্গগুলো করোনার হলেও এটা করোনা নয়। আতঙ্কিত হবার কিছু নেই। অস্বাভাবিক তাপপ্রবাহ এবং আবহাওয়ার ওলটপালটের সাথে শারীরিক সমন্বয় তৈরি না হওয়ার কারণেই এটা হচ্ছে বলেও তিনি উল্লেখ করেন।

শেবাচিম হাসপাতালের মেডিসিন বিভাগের সিনিয়র নার্স নাসিমা বেগম বলেন, গত কয়েকদিন থেকে মেডিসিন বিভাগে আসা রোগীদের মধ্যে শতকরা ৭০ ভাগই ঠান্ডা জ্বরে আক্রান্ত রোগী।

বরিশাল বিভাগীয় স্বাস্থ্য পরিচালক কার্যালয়ের উপ-পরিচালক ডাঃ শ্যামল কৃষ্ণ মন্ডল বলেন, ঠান্ডা জ্বর, সর্দি, কাশি ও শরীরের জয়েন্টে ব্যাথা রোগ নিয়ে উদ্বিগ্ন বা ভীত হবার কিছু নেই। আলামতগুলো করোনার হলেও এধরনের রোগীদের পরীক্ষা করে তাদের করোনা নেগেটিভ পাওয়া গেছে। তারপরেও সাবধানতা অবলম্বন করতে সকলেরই করোনা পরীক্ষা করে নেওয়া ভালো বলেও তিনি উল্লেখ করেন।

  • ফেইসবুক শেয়ার করুন