ই-পেপার

বরাদ্দ বঞ্ছিত বিসিসিতে প্রায় ৪১৯ কোটি টাকার বিলাশী বাজেট ঘোষণা

নিজস্ব প্রতিবেদক | আপডেট: September 1, 2022

বরাদ্দবিহীন বরিশাল সিটি কর্পোরেশন (বিসিসি)। বর্তমান মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ মেয়র নির্বাচিত হয়ে দায়িত্ব গ্রহণের পরে এখন পর্যন্ত সরকারি বরাদ্দ পায়নি বরিশাল সিটি কর্পোরেশন। ফলে বরাদ্দবিহীন সিটি কর্পোরেশন নিজস্ব আয়ে নগর উন্নয়নে কাজ চলছে। তবে বরাদ্দের অভাবে আশানুরুপ উন্নয়ন থেকে বঞ্ছিত হচ্ছে বরিশাল সিটি কর্পোরেশনের নাগরিকরা।

তার মধ্যেই বছর বছর বিলাশী বাজেট ঘোষণা করছে বরিশাল সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ। সবশেষ নিজস্ব আয়ে নির্ভরশীল হয়ে ২০২২-২০২৩ অর্থ বছরের ৪১৮ কোটি ৯০ লক্ষ ৮৫ হাজার ৩৭২ টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করা হয়েছে বরিশাল সিটি কর্পোরেশনে।

যা গত অর্থ বছরে ঘোষিত বাজেটের থেকে ৩ কোটি ১৮ লাখ টাকা বেশি। বৃহষ্পতিবার দুপুর ১টায় বরিশাল সিটি কর্পোরশেন (বিসিসি) মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ ভার্চুয়ালী এই বাজেট ঘোষণা করেন। এ নিয়ে এই মেয়রের চতুর্থ এবং বরিশাল সিটি কর্পোরেশনের ২০ তম বাজেট ঘোষণা হলো।

সিটি মেয়রের পক্ষে প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন বরিশাল সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র গাজী নঈমুল হোসেন লিটু। তিনি বলেন, ‘২০২১-২০২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ছিলো ৪১৫ কোটি ৭২ লাখ ৩৭ হাজার ৩৬৬ টাকা। তা সংশোধিত হয়ে দাঁড়িয়েছে ২৯৬ কোটি ৪৭ লাখ ৫৪ হাজার ৫৬০ টাকা। আর কর্পোরেশনের ২০২২-২০২৩ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট ৪১৮ কোটি ৯০ লাখ ৮৫ হাজার ৩৭২ টাকা ঘোষণা করা হয়েছে।

বাজেটে চলতি অর্থবছরের উন্নয়ন বাজেট খাতে সর্বমোট ৩৩৮ কোটি ৮ লাখ ১৬ হাজার ৯৭৯ টাকা বরাদ্দ রাখা হয়েছে। যারমধ্যে নিজস্ব উৎস হতে ৬৩.০২ কোটি, সরকারি থোক ও বিশেষ থোক থেকে ৩৬.১৯ কোটি টাকা এবং সরকারি ও বৈদেশিক সাহায্যপুষ্ট প্রকল্পে ২৩৮.৮৭ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। যা সর্বমোট বাজেটের প্রায় ৮১ শতাংশ।

প্রস্তাবিত বাজেটে উন্নয়ন খাতে সব থেকে বেশি রাস্তা, ড্রেন, ব্রীজ কালভার্ট, পুকুর ও খাল সংরক্ষণ এবং বিভিন্ন স্থানে ভৌত অবকাঠামো নির্মাণ, পুণঃনির্মাণ ও সংরক্ষন খাতে ৪৫ কোটি টাকা, বীরশ্রেষ্ঠ শহীদ ক্যাপ্টেন মহিউদ্দীন জাহাঙ্গীর সড়কস্থ ৭ তলা সুপার মার্কেটের নির্মাণ কাজ ১০ কোটি ৬৩ লাখ টাকা, মেয়রের মা বীর মুক্তিযোদ্ধা সাহান আরা বেগম পার্ক নির্মাণে ৪ কোটি টাকা, বঙ্গবন্ধু অডিটরিয়ামের বাকী অংশ নির্মাণে ৩ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। সবথেকে কম স্বাধীনতা পার্কের সৌন্দর্য্যবর্ধনের অবশিষ্টাংশ সম্পন্নে ২ লাখ ৭৯ হাজার ৬৬২ টাকা বরাদ্দ রাখা হয়েছে।

এদিকে, বাজেটে এডিপি’র আওতায় বাস্তবায়নযোগ্য প্রস্তাবিত প্রকল্পের মধ্যে বরিশাল সিটি কর্পোরেশনের বিভিন্ন খাল সমূহের পাড় সংরক্ষনসহ পুনঃউদ্ধার ও পুনঃখনন প্রকল্পে ২ হাজার ৬১৫ কোটি ৮৩ লাখ টাকা সবথেকে বেশি অর্থের। ২০১৯ সালের ২০ অক্টোবর যেটির পুনঃগঠিত ডিপিপি মন্ত্রণালয়ে দাখিল করা হয়েছে। এছাড়া বিসিসির মালিকানাধীন তিনটি মার্কেটের উন্নয়ন কাজে সব থেকে কম ২ কোটি ৯০ লাখ টাকা প্রকল্প ব্যয় ধরা হয়েছে।

অপরদিকে, সরকারি ও বৈদেশিক সাহায্যপুষ্ট প্রকল্পের মধ্যে ১৩০ কোটি ১৯ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ে বরিশাল শহরের জলবায়ু পরিবর্তন অভিযোজিত নগর উন্নয়ন প্রোগ্রামের প্রথম পর্যায়ের কাজ চলমান রয়েছে।

এছাড়া নিজস্ব অর্থায়নে সবথেকে বেশি প্রায় ১০ কোটি ৬৩ লাখ টাকায় বীরশ্রেষ্ঠ শহীদ ক্যাপ্টেন মহিউদ্দীন জাহাঙ্গীর সড়কস্থ ৭ তলা সুপার মার্কেটের নির্মাণ কাজ চলমান রয়েছে, আর সবথেকে কম ৩২ লাখ ১৯ হাজার ৮৩০ টাকায় নগরের ২৭ নম্বর ওয়ার্ডস্থ মাকড়পট্টি থেকে ইন্দ্রকাঠী পর্যন্ত ক্রোস ড্রেনসহ মিরাবাড়ী সড়ক সিসি দ্বারা নির্মাণ কাজ চলমান রয়েছে। এদিকে, বাজেটে নগরবাসীর বিভিন্ন সেবার মান বাড়ানোর কথা বলা হয়েছে, তবে নতুন কর আরোপ বা বৃদ্ধি করা হয়নি।

বাজেট ঘোষণাকালে বরিশাল সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ ফারুখ আহমেদ, প্যানেল মেয়র রফিকুল ইসলাম খোকনসহ কর্মকর্তা ও কাউন্সিলরবৃন্দ উপস্থিত ছিলেন।

ভার্চুয়ালী বাজেট ঘোষণা অনুষ্ঠানে বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপার্চায প্রফেসর ড. ছাদেকুল আরেফিন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস সিটি কর্পোরেশনের আওতায় আনার দাকি জানান মেয়রের কাছে।

বাজেট ঘোষণার সময় ভার্চুয়ালী যুক্ত ছিলেন- বরিশাল বিভাগীয় কমিশনার মো. আমিন উল আহসান, রেঞ্জ ডিআইজি এসএম আক্তারুজ্জামান, বিএমপি কমিশনার মো. সাইফুল ইসলাম, জেলা প্রশাসক জসীম উদ্দিন হায়দারসহ সাংবাদিক, শিক্ষক, সামাজিক ও সাংস্কৃতিক অঙ্গনের ব্যক্তিবর্গ।

  • ফেইসবুক শেয়ার করুন