ই-পেপার

নীলক্ষেতে সাত কলেজের শিক্ষার্থীদের বিক্ষোভ

বিএসএল নিউজ ডেস্ক | আপডেট: January 22, 2022

নোটিশ না দিয়ে চলমান পরীক্ষা হঠাৎ স্থগিতের প্রতিবাদে বিক্ষোভ করছেন ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সাত সরকারি কলেজের ডিগ্রির শিক্ষার্থীরা। শনিবার (২২ জানুয়ারি) সকাল ৯টার দিকে রাজধানীর নীলক্ষেত মোড় অবরোধ করে শিক্ষার্থীরা বিক্ষোভ শুরু করেন।

পরে শিক্ষকদের আশ্বাসে বেলা ১১টার দিকে রাজধানীর নীলক্ষেত মোড় থেকে অবরোধ প্রত্যাহার করে নিয়েছেন শিক্ষার্থীরা। এরপর যানচলাচল স্বাভাবিক হয়।

পরে শিক্ষার্থীরা অবরোধ তুলে নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সঙ্গে দেখা করতে বিশ্ববিদ্যালয়ের দিকে যান।

অবরোধের বিষয়ে শিক্ষার্থীরা জানান, ২০১৮ সালে দ্বিতীয় বর্ষের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তা ২০২২ সালে শেষ হচ্ছে। গত ২১ নভেম্বর পরীক্ষা শুরু হয়ে আজ শেষ হওয়ার কথা থাকলেও পূর্ব নোটিশ না দিয়ে চলমান পরীক্ষা হঠাৎ স্থগিত করা হয়েছে। পরীক্ষা কেন্দ্রে উপস্থিত হয়ে শিক্ষার্থীরা জানতে পারেন পরীক্ষা স্থগিত করা হয়েছে।

এ বিষয়ে শামিম আহমেদ নামে এক শিক্ষার্থী বলেন, অনেকদিন পর আমাদের পরীক্ষা হচ্ছে। আজ আমাদের শেষ পরীক্ষা ছিল। আজকে পরীক্ষা দিলে আমাদের পরীক্ষা শেষ হয়ে যেত। কিন্তু কোনো নোটিশ না দিয়ে পরীক্ষা স্থগিত করা হয়েছে।

নিউমার্কেট থানার অফিসার ইনচার্জ স.ম. কাইয়ুম বলেন, শিক্ষার্থীরা পরীক্ষার দাবি নিয়ে রাস্তায় নেমেছিলেন। জনভোগান্তি এড়াতে আমরা তাদের রাস্তা ছেড়ে দিয়ে যথাযথ কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করতে বলি। পরে শিক্ষার্থীরা অবরোধ তুলে নেন। এখন যান চলাচল স্বাভাবিক রয়েছে।

দেশে করোনাভাইরাস পরিস্থিতির অবনতি হওয়ায় আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত স্কুল-কলেজসহ বিশ্ববিদ্যালয় পর্যায়ে সশরীরে ক্লাস-পরীক্ষা বন্ধ করতে প্রজ্ঞাপন জারি করেছে করা হয়েছে। শুক্রবার (২০ জানুয়ারি) সকালে মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম সচিক স্বাক্ষরিত এক চিঠিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

  • ফেইসবুক শেয়ার করুন