ই-পেপার

দেশ ও জাতীর কল্যাণ কামনার মধ্যে দিয়ে ঈদ জামাত অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক | আপডেট: May 3, 2022

যথাযথ ধর্মীয় ভাব গাম্ভীর্যের মধ্য দিয়ে বরিশালে উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল ফিতর। করোনার প্রকোপ কম থাকায় এবার প্রধান ঈদ জামাতে ঢল নেমেছিল মুসুল্লিদের। বৃষ্টির পূর্বাভাস থাকলেও সুষ্ঠু-সুন্দর পরিবেশে ঈদের নামাজ আদায় করতে পেরে শুকরিয়া জ্ঞাপন করেছেন মুসুল্লিরা।

মঙ্গলবার সকাল সাড়ে ৮টায় নগরীর বান্দ রোডের হেমায়েত উদ্দিন কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়। সিটি মেয়র সাদিক আবদুল্লাহ, বিভাগীয় কমিশনার মো. আমিন-উল আহসান, জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তালুকদার মো. ইউনুস, মহানগর আওয়ামী লীগ সভাপতি একেএম জাহাঙ্গীর, উপজেলা চেয়ারম্যান সাইদুর রহমান রিন্টু সহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দসহ বিভিন্ন শ্রেণি-পেশার কয়েক হাজার মুসুল্লি প্রধান জামাতে অংশগ্রহণ করেন।

পরে মোনাজাতে দেশ ও জাতীর মঙ্গল কামনা এবং করোনাসহ সকল মহামারী থেকে মুক্তি কামনা করা হয়। নামাজ শেষে পরস্পরের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় এক কাধে কাধ মিলিয়ে কোলাকুলি করেন মুসুল্লিরা।

করোনার কারণে গত দুই বছর পর ঈদের প্রধান জামাত আদায় করতে পেরে মহান সৃষ্টিকর্তার কাছে শুকরিয়া আদায় করা হয়। তাছাড়া প্রধান ঈদ জামাত ঘিরে কঠোর নিরাপত্তার ব্যবস্থা করে আইন-শৃঙ্খলা বাহিনী।

নামাজ শেষে জেলা প্রশাসক জসীম উদ্দিন হায়দার বলেন, করোনার অচলায়তন ভেঙ্গে দুই বছর পর ঈদের প্রধান জামাত আদায় করতে পেরে শুকরিয়া জ্ঞাপন করছি। তিনি বরিশালবাসীকে ঈদের শুভেচ্ছা জানান।

বিভাগীয় কমিশনার মো. আমিন-উল আহসান বলেন, করোনার কারণে ২ বছর পর এক মাস সিয়াম সাধনা শেষে উন্মুক্ত মাঠে ঈদের জামাত আদায় করতে পেরে সৃষ্টি কর্তার কাছে শুকরিয়া। আজকের এই দিনে সবাই সবার জন্য দোয়া চেয়েছেন। সর্বোপরি দেশ ও জাতীর কল্যাণ কামনা করেছেন।

পরিবার-স্বজনদের সাথে ঈদ উদযাপনের জন্য নগরবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ। তিনি নগরবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন। এদিকে বরিশাল বিভাগে ঈদের সর্ববৃহৎ জামাত অনুষ্ঠিত হয় সকাল ৯টায় সদর উপজেলার চরমোনাই দরবার শরীফ মাঠে।

বিভাগের দ্বিতীয় বৃহত্তম ঈদ জামাত অনুষ্ঠিত হয় পিরোজপুরের স্বরূপকাঠীর ছারছিনা দরবার শরীফ মাঠে সকাল সাড়ে ৮টায়। ঝালকাঠীর এনএস কামিল মাদ্রাসা মাঠে ঈদের তৃতীয় বৃহত্তম জামাত অনুষ্ঠিত হয় সকাল ৯টায়। পটুয়াখালীর মীর্জাগঞ্জ হযরত ইয়ারউদ্দিন খলিফা (রা.) দরবার শরীফে ঈদের জামাত অনুষ্ঠিত হয় সকাল ৮টায়। বরিশাল জেলার উজিরপুরের গুঠিয়ার দৃষ্টিনন্দন বায়তুল আমান মসজিদ কমপ্লেক্সে ঈদের জামাত অনুষ্ঠিত হয় সকাল সাড়ে ৮টায়।

অপরদিকে বরিশাল বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে সকাল সাড়ে ৮টায় ঈদ জামাতে অংশ নেন উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন। এছাড়া নগরী এবং বিভাগের ৬ জেলার সকল মসজিদে সকাল ৮টা থেকে ১০টার মধ্যে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

  • ফেইসবুক শেয়ার করুন