ই-পেপার

দশ মাসে বরিশালের সড়কে গেল ২৯৯ প্রান

নিজস্ব প্রতিবেদক | আপডেট: November 13, 2021

গত ১০ মাসে বরিশালে সড়ক দুর্ঘটনায় শিশুসহ ২৯৯ জন নিহত হয়েছেন। দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলা ও উপজেলায় প্রতিদিনই কোনো না কোনোস্থানে সড়ক দুর্ঘটনায় ঝড়েছে তাজাপ্রাণ। আহতদের মধ্যে চিরদিনের জন্য পঙ্গু হয়েছেন অসংখ্য মানুষ। এ দুর্ঘটনায় আরও ৫২০ জন মানুষ আহত হয়েছেন। নিরাপদ সড়ক চাই (নিসচা) এবং বরিশাল বিআরটিএ’র বিভাগে সড়ক দুর্ঘটনায় হতাহতদের এক পরিসংখ্যানে এসব তথ্য নিশ্চিত করা হয়েছে।

পরিসংখ্যানে জানা গেছে, বিভাগের মধ্যে সবচেয়ে বেশি সড়ক দুর্ঘটনা ও প্রাণহানির ঘটনায় ঘটেছে বরিশাল জেলায়। এ জেলায় ১০৪টি সড়ক দুর্ঘটনায় ৯৩ জন নিহত ও ২৩৮ জন আহত হয়েছেন। এরমধ্যে গত বছরে সবচেয়ে আলোচিত ও মর্মান্তিক সড়ক দুর্ঘটনা ঘটেছে ৯ সেপ্টেম্বর বিকেলে। ওইদিন ঢাকা-বরিশাল মহাসড়কের উজিরপুর উপজেলার আঁটিপাড়া এলাকায় মৃত নবজাতকের মরদেহ নিয়ে বাড়ি ফেরার পথে কাভার্ডভ্যান, এ্যাম্বুলেন্স ও যাত্রীবাহী বাসের ত্রিমুখী সংঘর্ষে নবজাতকের বাবাসহ একই পরিবারের পাঁচ সদস্য এবং এ্যাম্বুলেন্স চালকের মর্মান্তিক মৃত্যু হয়েছে। এছাড়া ঝালকাঠিতে ২০টি সড়ক দুর্ঘটনায় ১৮ জন নিহত ও ৬০ জন আহত হয়েছেন। পিরোজপুরে ২০টি সড়ক দুর্ঘটনায় ২২ জন নিহত ও নয়জন আহত, পটুয়াখালীতে ৪২টি সড়ক দুর্ঘটনায় ৪৩ জন নিহত ও ৪৬ জন আহত, বরগুনায় ১৯টি সড়ক দুর্ঘটনায় ২২ জন নিহত ও ৩১ জন আহত, ভোলায় ৩৯টি সড়ক দুর্ঘটনায় ৪৫ জন নিহত ও ৭৩ জন আহত হয়েছেন।

সড়ক দুর্ঘটনার কারন হিসেবে মানুষের সচেতনার অভাবকে দায়ী করে বরিশাল বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের সহকারি অধ্যাপক ড. তারেক মাহামুদ আবির বলেন, সড়ক আইন যেমনি মানা হচ্ছেনা, তেমনি সড়কে চলাচলে ডিভাইস সঠিকভাবে ব্যবহার করা হচ্ছেনা। দক্ষ চালক নেই বললেই চলে। সড়ক দুর্ঘটনাগুলো দক্ষ চালক না থাকার কারনেই বেশি হচ্ছে। বরিশাল বিআরটিএ’র বিভাগীয় উপ-পরিচালক (ইঞ্জিন) মোঃ জিয়াউর রহমান সড়ক দুর্ঘটনারোধে তার দফতরের নানা উদ্যোগের কথা জানিয়েছেন। যা বাস্তবায়নের জন্য প্রতিনিয়ত বরিশালের গুরুত্বপূর্ণস্থানে জনসাধারণ এবং গাড়ির চালক, সুপারভাইজার ও শিক্ষা প্রতিষ্ঠানে সচেতনতামূলক পথসভার পাশাপাশি লিফলেট বিতরণ করা হচ্ছে।

  • ফেইসবুক শেয়ার করুন