ই-পেপার

গৌরনদীতে বিএনপি’র দোয়া-মোনাজাত অনুষ্ঠান পন্ড: ৬ নেতাকর্মী আহত

নিজস্ব প্রতিবেদক | আপডেট: November 27, 2021

বরিশালের গৌরনদীতে আওয়ামী লীগ নেতা-কর্মীদের হামলায় সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় আয়োজন করা মিলাদ ও দোয়ার অনুষ্ঠান পন্ড হয়ে গেছে। ঘটনার সময় থেকে গতকাল শনিবার বিকেল পর্যন্ত দুই দিনে আওয়ামী লীগ নেতা-কর্মীদের অতর্কিত হামলায় বিএনপি যুবদল ও ছাত্র দলের ৬ নেতা-কর্মী আহত হয়েছে। গুরুতর আহত অবস্থায় এদের ২জনকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় নেওয়া হয়েছে। ১জনকে বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

গৌরনদী পৌর বিএনপির সাবেক সাধারণ সম্পাদক ও বিগত পৌর নির্বাচনে বিএনপির মনোনীত মেয়র প্রার্থী শরীফ জহির সাজ্জাদ হান্নান জানান, সাবেক প্রধানমন্ত্রী, বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার রোগ মুক্তি কামনায় কেন্দ্র ঘোষিত মিলাদ মাহফিল ও দোয়া-মোনাজাত কর্মসূচির অংশ হিসেবে শুক্রবার বাদ আছর গৌরনদী উপজেলা ও পৌর বিএনপি’র উদ্যোগে তারা সরকারি গৌরনদী বিশ্ববিদ্যালয় কলেজ মসজিদে মিলাদ মাহফিল ও দোয়া মোনাজাতের আয়োজন করেন।

আছরের আযান দেয়া হলে তিনিসহ স্থানীয় বিএনপির অঙ্গ সংগঠনসহ যুবদল ছাত্র দলের নেতা-কর্মীগন ওই মিলাদ অনুষ্ঠানে যোগ দিতে রওনা হন। তারা গৌরনদী বাসষ্ট্যান্ডে পৌছলে সরকারি দল আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের স্থানীয় নেতা-কর্মীসহ যুবলীগ ও ছাত্রলীগের নেতা-কর্মীরা লাঠিশোটা নিয়ে তাদের ওপর অতর্কিত হামলা চালায়। এতে বিএনপির নেতা-কর্মীরা ছত্রভঙ্গ হয়ে পালিয়ে যায়। এ ঘটনার পরপরই সরকারি দলের নেতা-কমীরা বাসষ্ট্যান্ড এলাকায় মিছিল বের করে বিএনপি বিরোধী স্লোগান দেয়।

অপরদিকে একই দিন বাদ জুমা গৌরনদী পৌরসভার ৭নং ওয়ার্ডের মোল্লাবাড়ি মসজিদে ওয়ার্ড বিএনপির উদ্যোগে বেগম খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় মিলাদ মাহফিল চলাকালে যুবলীগ ও ছাত্রলীগের নেতা-কমীরা জরো হয়ে সেখানে অতর্কিতে হামলা চালায়। তারা লাথি মেরে মিলাদের তবারক নষ্ট করে। হামলায় গৌরনদী পৌর ছাত্রদলের সাবেক সভাপতি মোঃ মিজানুর রহমান আকবরসহ জাবেদ সেলিম নামে তাদের অপর এক ছাত্রদল নেতা আহত হয়। হামলাকারীরা এরপর ছাত্রদল নেতা মোঃ মিজানুর রহমান আকবরের বাসায় হামলা চালিয়ে ভাংচুর করে।

ওইদিন সন্ধ্যা ৬টা ১০মিনিটের দিকে ছাত্রলীগ নেতা মাইনুল ওরফে টাইগার মাইনুলের নেতৃত্বে ছাত্রলীগ নেতা-কর্মীরা উপজেলার পিঙ্গলাকাঠী বাজারে বসে উপজেলা বিএনপি নেতা ও উপজেলার নলচিড়া ইউনিয়ন বিএনপি সভাপতি জামাল ফকিরকে ষ্টিল রেন্স দিয়ে পিটিয়ে আহত করে। স্বজনরা সেখান থেকে তাকে উদ্ধার করে গৌরনদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে। সেখানে অবস্থার অবনতি হলে শনিবার দুপুরে এ্যাম্বুলেন্স যোগে উন্নত চিকিৎসার জন্য তাকে ঢাকায় পাঠানো হয়েছে। হামলার সময় জামাল ফকির গৌরনদী উপজেলা সদর থেকে মোটরসাইকেল যোগে উপজেলার বোরাদী গরঙ্গল গ্রামের নিজ বাড়িতে ফিরছিলেন।

একই দিন সন্ধ্যা সাড়ে ৬টার দিকে গৌরনদী বাসষ্ট্যান্ড কাঁচা বাজার এলাকায় বসে যুবলীগ ও ছাত্রলীগের নেতা-কমীরা অতর্কিতে হামলা চালিয়ে গৌরনদী যুবদলের সাবেক সভাপতি, বরিশাল উত্তর জেলা যুবদলের সাবেক সাধারণ সম্পাদক ও গৌরনদী উপজেলা বিএনপির যুগ্ম আহবায়ক মোঃ বদিউজ্জামান মিন্টুকে জিআই পাইপ দিয়ে পিটিয়ে আহত করে। গুরুতর আহত অবস্থায় তাকে বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। হামলাকালে মিন্টু ওই বাজারের একটি সেলুনের ভেতরে বসেছিলেন। হামলাকারীরা সেখান থেকে টেনে হেচরে বের করে তাকে এলোপাতারী পেটায়।

এরপর সন্ধ্যা সাড়ে ৭টার দিকে উপজেলার টরকী বন্দরে নিজ ব্যবসা প্রতিষ্ঠানের ক্যাশে বসে থাকা অবস্থায় গৌরনদী উপজেলা বিএনপি নেতা, বরিশাল উত্তর জেলা বিএনপির সাবেক সহ-সাধারণ সম্পাদক শরীফ শাহাবুব হোসেনের ওপর যুবলীগ ও ছাত্রলীগের নেতা-কমীরা লাঠিশোটা নিয়ে অতর্কিতে হামলা চালিয়ে তাকে পিটিয়ে আহত করে। গুরুতর আহত অবস্থায় স্বজনরা তাকে সেখান থেকে উদ্ধার করে বাসায় নিয়ে স্থানীয় দুই চিকিৎসককে ডেকে চিকিৎসা করান। রাতে তার অবস্থা গুরুতর হওয়ায় শনিবার সকালে তাকে উন্নত চিকিৎসার জন্য বরিশালে পাঠানো হয়েছে।

আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনসহ যুবলীগ ও ছাত্রলীগ নেতাকর্মীদের বিরুদ্ধে বিএনপি নেতার করা হামলার অভিযোগ অভিযোগ অস্বীকার করে গৌরনদী উপজেলা আওয়ামী লীগের সভাপতি এইচ.এম জয়নাল আবেদীন বলেন, দলীয়ভাবে বিএনপিকে প্রতিহত করার মত এমন কোন পূর্ব নির্দেশনা আমাদের নেতা কর্মীদের ওপর ছিলনা। যারা হামলা করেছে তারা হয়ত ব্যাক্তিগত শত্রুতা উদ্ধারে জন্য হামলা করেছে। যারা হামলা করেছে তারা আওয়ামী লীগের লোক না বিএনপির? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন কে, কে, হামলা করেছে আমি একেবারে ইন্ডিবিউজালি জানিও না।

গৌরনদী থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ আফজাল হোসেন বলেন, হামলা বা মারধরের কোনো ঘটনা আমার জানা নেই। সাংবাদিকদের মাধ্যমেই আমি ঘটনা শুনেছি। কেউ কোন অভিযোগ করেননি। আমরা ঘটনার অনুসন্ধ্যান করছি। সত্যতা পেলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

  • ফেইসবুক শেয়ার করুন