ই-পেপার

কলাপাড়ায় গোপনে নূর মোহাম্মদ মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি গঠন

কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধি | আপডেট: January 6, 2022

কলাপাড়ায় গোপনে নূর মোহাম্মদ মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি গঠন নিয়ে তোলপাড়। বিদ্যালয়ের প্রধান শিক্ষকের যোগসাজসে সাবেক সভাপতি ম্যানেজিং কমিটি গঠনে সকল নীতিমালা ভঙ্গ করায় করায় এ সমস্যার সৃষ্টি হয়েছে। ক্ষুদ্ধ অভিভাবক মহল অনিয়মতান্ত্রিক উপায়ে গঠিত বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি বাতিল ও বিদ্যালয়ের নীতিমালা অনুসরন করে ম্যানেজিং কমিটি গঠনের জন্য শিক্ষা মন্ত্রালয়ের সচিব বরাবর আবেদন করেছেন।

এবিষয়ে বিদ্যালয়ের ১০ম শ্রেণির ছাত্রী সুমাইয়া আক্তার এ প্রতিনিধিকে জানায়, প্রধান শিক্ষক আমাদের ক্লাসে এসে বলেছেন তোমাদের কাছে কোন অফিসার ক্লাসে এসে ম্যানেজিং কমিটির ব্যপারে জানতে চাইলে তোমরা বলবা আমাদের বিদ্যালয় প্রতিবছর যেভাবে আনুষ্ঠানিকভাবে কমিটি গঠন করা সেভাবেই হয়েছে। ৮ম শ্রেণির আরেক শিক্ষার্থী মোসা: জান্নাতি বলেন, স্যার ক্লাসে এসে কমিটি গঠনের ব্যাপারে এসব কথা শিখিয়ে দিয়ে বলেন তোমরা বাড়ি যাবার পথেও যদি কোন লোক জানতে চায় তাহলে বলবে আমাদের জানিয়ে ম্যানেজিং কমিটি গঠন হয়েছে।

এনিয়ে নূর মোহাম্মদ মাধ্যমিক বিদ্যালয়ের অভিভাবক হারুন হাওলাদার এ প্রতিবেদককে বলেন, বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে কিছু পদ্ধতি অনুসরন করতে হয়। বিদ্যালয়ের প্রধান শিক্ষক সব কিছু গোপনে সম্পন্ন করেন। বিদ্যালয়ের অভিভাবক প্রতিনিধির ভোটার তালিকা, তফসিল ঘোষনা, মনোনয়ন পত্র বিতরনসহ সকল প্রক্রিয়া করা হয়েছে গোপনে। এ কারনে তারা নির্বাচনে অংশ করতে পারেননি। আরেকজন অভিভাবক মো: হানিফ বলেন, আমার ছেলে ওই বিদ্যালয়ে লেখা পড়া করে। তবে বিদ্যালয়ে ম্যানেজিং কমিটি গঠন কবে হয়েছে, এমনকি কমিটির সভাপতির নাম পর্যন্ত জানিনা। আবদুল ছত্তার হাওলাদার বলেন, সদ্য ঘোষিত এ কমিটি বাতিল করে বিদ্যালয়ের উন্নয়নের সার্থে সকলকে নিয়ে একটি সুন্দর, স্বচ্ছ প্রক্রিয়ার মাধ্যমে একটি কমিটি গঠন করা হোক।

বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য মো: দুলাল হোসেন এ প্রতিনিধিকে জানান, বিদ্যালয়ের দপ্তরি আবদুল হক স্বাক্ষর নিতে আমার বাড়িতে আসে। স্বাক্ষর দেয়ার কারন জানতে চাইলে দপ্তরি বলে স্কুলের ম্যানেজিং কমিটি হয়ে গেছে আপনাকে সদস্য হিসাবে রাখা হয়েছে এজন্য স্বাক্ষর লাগবে। আমি হতবাক হয়ে বলেছি কমিটি যখন হয়ে গেছে তাহলে স্বাক্ষর দেয়ার প্রয়োজন কি?

বিদ্যালয়ের সহকারি শিক্ষক সুবির্মল সরকার এ প্রতিবেদককে বলেন, শ্রেনিকক্ষে গিয়ে ছাত্র-ছাত্রীদের জানিয়ে বিধি মোতাবেক ম্যানেজিং কমিটি গঠন করা হয়েছে। তবে বিদ্যালয়ের নব গঠিত ম্যানেজিং কমিটির সভাপতির নাম জানতে চাইলে তিনি বলেন আমার খেয়াল নাই।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: আইউব আলী সাংবাদিকদের জানান, সরকারী নিয়ম অনুযায়ী বিধি মোতাবেক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি গঠন করা হয়েছে। আমার বিরুদ্ধে যে অভিযোগ করা হয়েছে তা মিথ্যা, বানোয়াট ও ভিত্তিহীন।

কলাপাড়া উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো: মোকলেছুর রহমান গনমাধ্যমকে বলেন, নুর মোহাম্মদ মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে। তবে কমিটি গঠন ও নির্বাচন প্রক্রিয়ার বিরুদ্ধে ওই বিদ্যালয়ের অনেক অভিভাবকদের অভিযোগ পেয়েছি। তদন্ত করে আইন অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

###
এ এম মিজানুর রহমান বুলেট
তাং: ০৬.০১.২০২২ ইং:।

  • ফেইসবুক শেয়ার করুন