ই-পেপার

উদ্বোধনের অপেক্ষায় আওয়ামী সরকারের প্রতিশ্রুতির ড্রেজার বেইজ

নিজস্ব প্রতিবেদক | আপডেট: November 13, 2021

উদ্বোধন হতে যাচ্ছে বরিশাল নগরীর বান্ধ রোডস্থ বিআইডব্লিউটিএ মেরিন ওয়ার্কসপ মাঠে নবনির্মিত ড্রেজার বেইজ। শিঘ্রই নৌপরিবহন মন্ত্রী ড্রেজার বেইজটি উদ্বোধন করবেন বলে জানা গেছে। এর পর পরই নবনির্মিত এ প্রতিষ্ঠানটি জনসেবার জন্য উন্মুক্ত করে দেয়া হবে।

জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার রূপকল্প ২০৪১ বাস্তবায়নের লক্ষ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীনে ২০টি ড্রেজার বেইজ নির্মাণ কাজ শুরু হয়। যার নির্মাণ কাজ এখন শেষ পর্যায়। এর মধ্যে বরিশালে নির্মিত বেইজের কাজ সম্পন্ন হয়েছে।
বিআইডব্লিউটিএ’র নির্বাহী প্রকৌশলীর দপ্তর সূত্র জানা গেছে, নবনির্মত ড্রেজার বেইজে থাকছে অফিস বিল্ডিং, স্টাফ ডরমিটরি, দৃষ্টিনন্দন মসজিদ, আরসিসি সড়ক, সীমানা প্রাচীর, ইন্টার্নাল ওভারহেড, বৈদ্যুতিক লাইন, গভীর নলকূপ, আরসিসি রাম, স্টিল গ্যাংওয়ে, সারফেস ড্রেন, ব্যাংক প্রটেকশন. আরসিসি স্লোব রাম।

বিআইডব্লিউটিএ থেকে জানা গেছে, ‘একই প্রকল্প দেশের চারটি স্পটে নির্মিত হচ্ছে। এর মধ্যে একটি বরিশালে। বাকি তিনটি মাওয়া-আরিচা, খুলনা ও নারাছুগঞ্জে। বরিশালে এ প্রকল্পটি তে নির্মাণ ব্যয় হয়েছে প্রায় ২৩কোটি ৬২ লক্ষ টাকা। চলতি বছরের গত ৩০ জুন প্রকল্পের মেয়াদ শেষ হয়েছে।

বিআইডব্লিউটিএ’র ভারপ্রাপ্ত উপ-সহকারী প্রকৌশলী মোঃ আসাদুজ্জামান বলেন, সিডিউল অনুযায়ী কাজ আদায় করা হয়েছে। কাজের গুণগত মান খুব ভালো হয়েছে।

বিআইডব্লিউটিএ নির্বাহী প্রকৌশলী মামুন উর রশিদ বলেন, প্রায় ২.৫ (দুই দশমিক পাঁচ) একর অরক্ষিত সরকারি জমির উপরে এ প্রকল্প বাস্তবাছু হয়েছে। এই প্রকল্পটির মাধ্যমে বরিশাল অঞ্চলের নদী পথের নাব্যতা রক্ষা পাবে। নদী খননের সুবিধাটা শতভাগ নিশ্চিত করা যাবে। যা ইতিপূর্বে ঢাকা থেকে পরিচালিত হতো। এখন আর বরিশাল অঞ্চলের নদী খননের জন্য ঢাকায় যেতে হবে না। প্রকল্পটির উদ্বোধন হলেই এই অঞ্চলের প্রশাসনিক সকল কার্যক্রম শুরু হবে।
প্রকল্প পরিচালক আতাহার আলী সরদার বলেন বরিশালের ড্রেজার বেইজ প্রকল্পটি বর্তমান সরকারের নির্বাচনী প্রতিশ্রুতির একটি অংশ। মাননীয় মন্ত্রী মহোদয় সফরসূচি পেলেই প্রকল্প উদ্বোধনের সকল প্রস্তুতি সম্পন্ন করা হবে।

  • ফেইসবুক শেয়ার করুন