ই-পেপার

হিজলায় বিদ্যালয়ের সামনে বখাটের উৎপাত, শির্ক্ষাথীদের উপর হামলা

নিজস্ব প্রতিবেদক | আপডেট: November 27, 2021

বরিশালের হিজলা উপজেলায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সামনে বখাটে যুবকদের ‍উৎপাত বেড়েছে। উপজেলার গুয়াবাড়িয়া ইউনিয়নে মাউলতলা মাধ্যমিক বিদ্যালয়ের সামনে বখাটের হামলার শিকার হয়েছে কয়েকজন ছাত্র।

প্রতিদিন এলাকার কিছু চিহ্নিত বখাটের দেখা মেলে বিদ্যালয় চলাকালীন সময়। এরা বিদ্যালয় ছুটির আগে ও পরে মেয়েদের পিছু নিয়ে বিভিন্ন বাজে মন্তব্য করে বলে অভিযোগ রয়েছে স্থানীয়দের। এসব বিষয়ে অবগত রয়েছে বিদ্যালয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

অথচ ‍এদের বিরুদ্ধে ‍আইনগত ব্যবস্থা গ্রহণ করছে না শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃপক্ষ কিংবা ‍আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তবে বিদ্যালয়ের সহকারী শিক্ষক আজাদ হোসেন জানিয়েছেন, বিদ্যালয় কর্তৃপক্ষ ছাত্রদের উত্ত্যক্তের বিষয়ে বখাটেদের পরিবারকে অবহিত করেছে।

এ ব্যাপারে বিদ্যালয়ের দশম শ্রেণীর শির্ক্ষাথী মোঃ হামিম সিয়াম ও রবিউলসহ একাধিক ছাত্র জানায়, বিদ্যালয় চলাকালীন সময় ছুটির আগে ও পরে বিদ্যালয়ের আশেপাশে একদল বখাটের আগাগোনা থাকে। তারা ছাত্রীদেরকে বিভিন্ন সময় কুরুচির্পূন মন্তব্য ও উত্ত্যক্ত করে থাকে। উত্ত্যক্তকারীদের প্রতিবাদ করলে বিভিন্ন ভয়ভীতি দেখায়।

তারা আরো জানায়, গত ২৫ নভেম্বর বিদ্যালয় আসার পথে ৪-৫ জন ছাত্রীকে চিহ্নিত বখাটে সাইফুল সিফাত সহ চার-পাঁচ জন মিলে তাদেরকে ইভটিজিং করে। ‍এসময় ‍আমরা ত‍াদের বাধা প্রদান করি। এতে বখাটেরা ক্ষিপ্ত হয়ে আমাদের উপর হামলা চালায়।

বিদ্যালয়ের সভাপতি আবদুল সামাদ খান হেলাল বলেন, বিদ্যালয়ের শিক্ষরা এ বিষয়ে আমাকে অবহিত করেনি।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোবারক হোসেন খান বলেন, এ ঘটনায় বিদ্যালয়ের শির্ক্ষাথীরা মৌখিক ভাবে অভিযোগ দিলে সকল শিক্ষক ও বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সাথে আলোচনা করে যে সিদ্ধান্ত আসে সেই মোতাবেক ব্যবস্থা নিব।

এ বিষয়ে হিজলা থানার অফিসার ‍ইনচার্জ (ওসি) মো. ইউনুস মিয়া বলেন, বিদ্যালয়ের কর্তৃপক্ষ আমাকে এখনো ‍এ বিষয়ে কিছু জানায়নি। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।

  • ফেইসবুক শেয়ার করুন