ই-পেপার

বানারীপাড়ায় বেহুন্দি জাল জমা দিয়ে এক জেলের দৃষ্টান্ত

রাহাদ সুমন বিশেষ প্রতিনিধি | আপডেট: January 20, 2022

দেশজুড়ে বেহুন্দি (বাধা জাল),চরঘেরা ও কারেন্ট জাল দিয়ে নির্বিচারে জাটকা ইলিশসহ বিভিন্ন জাতের মাছের  ডিম ও  রেনু পোনা নিধন করে মৎস্য উৎপাদনের পথে যেখানে অসাধু জেলেরা অন্তরায়ের সৃষ্টি করছে সেখানে বরিশালের বানারীপাড়ায় পরিমল রায় নামের এক জেলে বেহুন্দি জাল জমা দিয়ে দৃষ্টান্ত স্থাপন করেছেন।

এসব নিষিদ্ধ জাল জব্দ করতে যেখানে নির্বাহী ম্যাজিষ্ট্রেটের নেতৃত্বে মোবাইল কোর্ট ও পুলিশি অভিযান পরিচালনা করা হয় সেখানে স্বেচ্ছায় জাল জমা দিয়ে অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করা হয়েছে। উপজেলা মৎস্য দপ্তরের কম্বিং অপারেশনের অংশ হিসেবে জেলেদের নিয়ে সচেতনতামূলক সভায় উদ্বুদ্ধ হয়ে সে মাছের রেনু পোনা নিধনে ব্যবহৃত অর্ধ লক্ষাধিক টাকা মূল্যের তার বেহুন্দি জাল জমা দেন।  এ বেহুন্দি জাল দিয়েই পরিমলের ৪ সদস্যের সংসারে কোনমতে ভরণপোষন চলছিল। মূলত ওই সচেতনতামূলক সভায় অংশ নিয়ে সে তার ভুল বুঝতে পারে এবং অতীত কৃতকর্মের জন্য অনুশোচনার দহনে দগ্ধ হয়ে তার শুভ বুদ্ধির উদয় ঘটে। পরিবারের আয়ের এক মাত্র উৎস মাছ শিকারে ব্যবহৃত  বেহুন্দি জালটি জমা দেওয়ায় তার সংসারের ভরণপোষণে অনিশ্চয়তা দেখা দিলেও সে এখন থেকে সৎ পথে আয় করার অঙ্গীকার করেছে। এ বিষয়ে জেলে পরিমল রায় বলেন বেহুন্দি জাল দিয়ে নির্বিচারে মাছের ডিম ও রেণু পোনা নিধন করে আমি ভুল করেছি। ১৬ জানুয়ারী উপজেলার সৈয়দকাঠি ইউনিয়নের মসজিদ বাড়ি জেলে পল্লীতে মৎস্য অফিসের সচেতনতামূলক সভায় অংশ নিয়ে আমি আমার ভুল বুঝতে পারি। উপজেলা মৎস্য কর্মকর্তার হাতে জালটি দিয়ে আমার ৪ সদস্যের পরিবারে আহার জুটতো। জালটি জমা দিয়ে আমি অনিশ্চিত পথে পা বাড়ালেও এখন থেকে সৎভাবে বাঁচতে চাই।

এ প্রসঙ্গে বানারীপাড়া উপজেলা মৎস্য কর্মকর্তা আবুল কালাম আজাদ বলেন পরিমল রায় মৎস্য আইনের প্রতি শ্রদ্ধাশীল হয়ে সে তার আয় রোজগারের একমাত্র সম্বল বেহুন্দি জালটি আমাদের হাতে তুলে দিয়েছে। সে যাতে সৎভাবে জীবনযাপন করতে পারে সেজন্য সুতার জাল কিনে দেওয়াসহ তাকে পুনর্বাসনে মৎস্য দপ্তর তার পাশে থাকবে। তিনি আরও বলেন পরিমল  দেশের মৎস্য সম্পদ ধ্বংশ না করে তা  রক্ষার মহানব্রত নিয়ে বেহুন্দি জালটি ফেরত দেয়। তার অনুসরনে অন্যরাও তাদের চরঘেরা,কারেন্ট ও বেহুন্দি জাল জমা দিলে তাদেরকেও পুনর্বাসনের আওতায় আনা হবে।

  • ফেইসবুক শেয়ার করুন