ই-পেপার

বরিশালে স্বেচ্ছাসেবক দলের ১০ ইউনিট কমিটি ঘোষণা: অভিযোগ পদ বানিজ্যের

নিজস্ব প্রতিবেদক | আপডেট: December 14, 2021

দীর্ঘ সমালোচনার অবসান ঘটিয়ে জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল বরিশাল জেলার আওতাধিন ১০টি উপজেলা এবং পৌরসভা ইউনিটের আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়েছে। প্রতিটি কমিটি আহ্বায়ক, যুগ্ম আহ্বায়ক এবং সদস্য সচিবসহ মোট ৩১ সদস্য বিশিষ্ট কমিটি করা হয়েছে। যার মধ্যে ৯ জনকে যুগ্ম আহ্বায়ক এবং ২০ জনকে সদস্য করা হয়েছে।

সদ্য ঘোষিত উপজেলা এবং পৌর স্বেচ্ছাসেবক দলের কমিটির নেতৃবৃন্দকে আগামী ৩ মাসের মধ্যে তাদের অধিনস্ত সকল ইউনিয়নের কমিটি গঠনের নির্দেশ প্রদান করা হয়েছে। গত ১২ ডিসেম্বর দলটির দপ্তরের দায়িত্বে থাকা কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক মো. রফিকুল ইসলাম স্বাক্ষরীতে বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।

এদিকে, কমিটি গঠন নিয়ে বরিশাল জেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি-সাধারণ সম্পাদক এবং কেন্দ্রীয় বরিশাল বিভাগীয় টিমের বিরুদ্ধে অর্থবানিজ্য, স্বজনপ্রীতি, ত্যাগিদের অবমুল্যায়নের অভিযোগ উঠেছে। এ কারণে কয়েকটি উপজেলা এবং পৌর স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক কমিটি থেকে বেশ কিছু নেতৃবৃন্দ পদত্যাগের প্রস্তুতি নিয়েছেন বলে জানা গেছে।

স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় দপ্তরের বিজ্ঞপ্তিতে জানা গেছে, ‘বরিশাল জেলার ১৬টি জেলা এবং পৌরসভার মধ্যে ১০টি উপজেলা ও পৌরসভার ৩১ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়েছে। এর মধ্যে বরিশালের হিজলা উপজেলা স্বেচ্ছাসেবক দলে মো. আসাদুজ্জামান খান সজলকে আহ্বায়ক এবং মো. দুলাল সরদারকে সদস্য সচিব করা হয়েছে।

এছাড়া গৌরনদী উপজেলায় মো. কামাল হোসেন বিপ্লবকে আহ্বায়ক, জাফর খানকে সদস্য সচিব, গৌরনদী পৌর স্বেচ্ছাসেবক দলে সরোয়ার হোসেন পান্নুকে আহ্বায়ক এবং মো. আনিচুর রহমান আনিছকে সদস্য সচিব করা হয়েছে।

বানারীপাড়া উপজেলায় মো. সাইদুল ইসলামকে আহ্বায়ক এবং মো. তোফায়েল আহম্মেদ তপনকে সদস্য সচিব করা হয়েছে। বানারীপাড়া পৌর স্বেচ্ছাসেবক দলে মো. রিয়াজ আহমেদ ফকিরকে আহ্বায়ক এবং মো. তৌহিদুল ইসলামকে সদস্য সচিব করা হয়েছে।

বাকেরগঞ্জ পৌরসভা স্বেচ্ছাসেবক দলে মো. শেখ মাহমুদুর রহমান রিমনকে আহ্বায়ক এবং শিপন হাওলাদারকে সদস্য সচিব মনোনিত করা হয়েছে।
উজিরপুর উপজেলা স্বেচ্ছাসেবক দলে মো. মাহবুব আলম খোকনকে আহ্বায়ক এবং মো. কাইয়ুম খানকে সদস্য সচিব করা হয়েছে। আগৈলঝাড়া উপজেলা স্বেচ্ছাসেবক দলে কামরুল হাসান জুয়েলকে আহ্বায়ক এবং আব্দুর রাজ্জাক ফকিরকে সদস্য সচিব করা হয়েছে।

মেহেন্দিগঞ্জ উপজেলায় মো. ফখরুল ইসলাম সোহেলকে আহ্বায়ক এবং মাসুদুর রহমান ওরফে মাসুদ রানাকে সদস্য সচিব করা হয়েছে। মেহেন্দিগঞ্জ পৌর স্বেচ্ছাসেবক দলে আমিনুল ইসলাম লিপনকে আহ্বায়ক ও রিয়াজুল ইসলাম খোকাকে সদস্য সচিব মনোনিত করা হয়েছে।

এদিকে, বরাবরের মতই স্বেচ্ছাসেবক দলের কমিটি গঠন নিয়ে স্বজনপ্রীতি এবং পদবানিজ্যের অভিযোগ উঠেছে জেলার সভাপতি এবং সাধারণ সম্পাদকের বিরুদ্ধে। তাদের বিরুদ্ধে অভিযোগ সভাপতি এবং সাধারণ সম্পাদক জেলার সুপার ফাইভ নেতাদের সাথে আলোচনা এবং পরামর্শ না করেই একচেটিয়াভাবে কমিটি ঘোষণা করেছে।

এর ফলে অনেক ত্যাগি নেতা কমিটিতে পদ পাননি। আবার পদ দিলেও মূল্যায়ন করা হয়নি যথাযথভাবে। শুধুমাত্র অর্থনৈতিক সুবিধা পেয়ে বেশ কয়েকটি ইউনিট কমিটিতে পদ ভাগাভাগি করা হয়েছে। আবার জেলার সভাপতির বিরুদ্ধে টাকা নিয়েও কমিটিতে পদ না দেয়ার অভিযোগ উঠেছে।

এ প্রসঙ্গে বক্তব্য জানতে বরিশাল জেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি জে.এম আমিনুল ইসলাম লিপন এর ব্যবহৃত মুঠোফোন নম্বরে কল করা হলেও নম্বরটি বন্ধ পাওয়া যায়। তাছাড়া বিষয়টি নিয়ে আপাতত কথা বলতে অপরাগতা প্রকাশ করেছেন সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম জনি।

তিনি বলেন, ‘মাত্র ১০টি ইউনিট কমিটি ঘোষণা হয়েছে। জেলার সকল ইউনিটের কমিটি চূড়ান্ত হওয়ার পরেই কমিটির বিষয়ে কথা বলবেন বলে জানান তিনি।

  • ফেইসবুক শেয়ার করুন