ই-পেপার

বরিশালে এবারেও এসএসসিতে পাসের হারে এগিয়ে মেয়েরা

নিজস্ব প্রতিবেদক | আপডেট: December 30, 2021

বরিশাল শিক্ষা বোর্ডে এবার সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় পাসের হার ৯০ দশমিক ১৯ শতাংশ। বিগত বছরগুলোর ন্যায় গড় পাসের হারে এবং জিপিএ-৫ পাওয়ার ক্ষেত্রে ছেলেদের চেয়ে মেয়ে শিক্ষার্থীরা এগিয়ে।

বরিশালে এসএসসিতে মেয়ে শিক্ষার্থীদের পাসের হার ৯১ দশমিক ২৫ এবং ছেলে শিক্ষার্থীদের পাসের হার ৮৯ দশমিক ১৭ শতাংশ।

পাশাপাশি ৬ হাজার ২১৫ জন ছাত্রী জিপিএ-৫ পেয়েছে এবং ৪ হাজার ৪ জন ছাত্র জিপিএ-৫ পেয়েছে। বিষয়ভিত্তিক পাশের হারে বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য
বিভাগেও এগিয়ে রয়েছে মেয়েরা।

বরিশাল শিক্ষা বোর্ডের দেওয়া তথ্য অনুযায়ী, এবার ১ হাজার ৪৪৬টি স্কুল থেকে ১ লাখ ১৩ হাজার ৬জন শিক্ষার্থী ১৭৮টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিয়েছে। যারমধ্যে মাত্র ৯ জনকে বহিষ্কার করা হয়েছে।

বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুন কুমার গাইন বিএসএল নিউজকে বলেন, ‘বিগত বছরের চেয়ে পাশের হার ও ফলাফল ভালো হয়েছে। তবে অন্য বোর্ডের তুলনায় তেমনটা নয়।

এর কারণ হিসেবে তিনি বলেন, মহামারি কোভিড এর কারনে শিক্ষার্থীরা বিদ্যালয়ে যেতে পারেনি, অনলাইনে ক্লাশ করতে হয়েছে। তারপরও সুযোগ ছিলো কারণ জেএসসি পরীক্ষার ফলাফলের হিসেব করে এসএসসির পরীক্ষার বেশ কয়েকটি বিষয়ে ফলাফল হয়েছে।

আর যে কয়েকটি বিষয়ে পরীক্ষা হয়েছে, সে বিষয়গুলোতে সঠিকভাবে পরীক্ষা দিলে বরিশাল বোর্ডের ফলাফল আরো ভালো হতো। আর যারা খারাপ করেছে তারা বই পড়েনি এটা বলা যায়।

গণিত ও ইংরেজি বিষয়ে শিক্ষার্থীদের যে ভয় ছিল, তা অনেকটাই কাটিয়ে ওঠায় এবারে বরিশাল বোর্ডে এ দু’টি বিষয়ে ফলাফল ভালো হয়েছে। আশা করি সামনে আরও ভালো হবে।’

  • ফেইসবুক শেয়ার করুন