ই-পেপার

বছরের শুরুতে বরিশালে দুই কোটি শিক্ষার্থী পাবে নতুন বই

নিজস্ব প্রতিবেদক | আপডেট: December 31, 2021

বরিশালে ২০২২ সালে ১ জানুয়ারি নতুন শিক্ষাবর্ষের বই উৎসবে প্রাথমিক-মাধ্যমিক, ইবতেদায়ি-দাখিল, ভোকেশনাল-কারিগরি পর্যায়ে ২ কোটি ২১ লক্ষ ৬০ হাজার ৩৮৫ কপি নতুন বই শিক্ষার্থীদের মধ্যে বিতরণ করা হবে। এর মধ্যে শুধু মাধ্যমিক স্তরেই বরিশাল অঞ্চলের ছয় জেলার ১ কোটি ৭৩ লাখ ৮৭ হাজার ২৫৪ জন শিক্ষার্থীদের মধ্যে নতুন বই বিতরণ করা হবে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বরিশাল অঞ্চল কার্যালয় থেকে জানা গেছে, বরিশাল বিভাগের ৬ জেলায় মাধ্যমিক স্তরে অর্থাৎ ষষ্ঠ থেকে নবম শ্রেডু পর্যন্ত বাংলা ভার্সনে ৭৩ লাখ ৭৪ হাজার ৪৭৯ কপি বইয়ের চাহিদা রয়েছে। একই স্তরে ইংরেজি ভার্সনে ১২ হাজার ৭৭৫ কপি বই এবং দাখিলে ৪৭ লাখ ৫৮ হাজার ১৪০ কপি বইয়ের চাহিদা রয়েছে।

এছাড়া এসএসসি ভোকেশনালের (নবম শ্রেডু) জন্য ২ লাখ ৭১ হাজার ২৩৪ কপি, দাখিল ভোকেশনাল ৫ হাজার ৭১০ কপি এবং এসএসসি ও দাখিল ভোকেশনালের (ট্রেড) জন্য ৬৪ হাজার ৩২৩ কপি বইয়ের চাহিদা রয়েছে। ইবতেদায়ি (প্রথম থেকে পঞ্চম শ্রেডু) ২৬ লাখ ৫৫ হাজার ৬৩০ কপি বইয়ের চাহিদা রয়েছে।

অপরদিকে, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের বরিশাল বিভাগীয় কার্যালয় সূত্রে জানা গেছে, বিভাগের ছয় জেলায় প্রাথমিক স্তরে অর্থাৎ প্রথম থেকে পঞ্চম শ্রেডু পর্যন্ত ৪৫ লাখ ৬৬ হাজার ৫৪৬ কপি বইয়ের চাহিদা রয়েছে এবং প্রাক প্রাথমিকে ১ লাখ ৯৯ হাজার ১৩৬ কপি বইয়ের চাহিদা রয়েছে। এর বাইরে ইংরেজি ভার্সনে সাত হাজার ৪৪৯ কপি বইয়ের চাহিদা রয়েছে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বরিশাল অঞ্চলের পরিচালক অধ্যাপক মোঃ মোয়াজ্জেম হোসেন বলেন, বর্তমান সরকার বছরের প্রথম দিন অর্থাৎ ১ জানুয়ারি ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিচ্ছে। বছরের প্রথম দিনে এমনভাবে আনন্দঘন উৎসবমুখর পরিবেশে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়ার নজির আর কোথাও নেই। এটি সরকারের এই যুগান্তকারী পদক্ষেপ। ইতোমধ্যে চাহিদা অনুযায়ী স্ব স্ব উপজেলায় প্রয়োজনীয় বই পৌঁছে গেছে। বিদ্যালয়ে বুঝিয়ে দেওয়ার কার্যক্রমও শেষ পর্যায়ে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের বরিশাল বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মোহাম্মদ আরিফ বিল্লাহ বলেন, নিয়মানুযায়ী সব উপজেলায় বছরের প্রথম দিনে বই উৎসব আয়োজনের প্রস্তুতি চলছে। বই সময় মতো সব জায়গায় পৌঁছে যাওয়াতে এখন পর্যন্ত কোনো উপজেলা থেকে অভিযোগ আমাদের কাছে আসেনি।

  • ফেইসবুক শেয়ার করুন