ই-পেপার

পায়রা বন্দর থেকে ৯৯০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে ‘জাওয়াদ’

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিবেদক | আপডেট: December 3, 2021

দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে একই এলাকায় ঘূর্নিঝড় ‘জাওয়াদ’ এ পরিনত হয়েছে। এর প্রভাবে পটুয়াখালীর কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগর হালকা উত্তাল রয়েছে।

উপকূলের আকাশ আংশিক মেঘলা রয়েছে। নিম্নচাপটি শুক্রবার সকালে কলাপাড়ার পায়রা বন্দর থেকে ৯৯০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে, মংলা বন্দর থেকে ৯৯৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে, কক্সবাজার বন্দর থেকে ১০৫৫ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে এবং চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ১১০৫ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে অবস্থান করছিলো।

গভীর নিম্নচাপ কেন্দ্রের ৫৪ কিলোমিটার এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৬২ কি: মি: যা দমকা হাওয়া অথবা ঝড়ো হাওয়া আকারে ৮৮ কি: মি: পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্নিঝড় কেন্দ্রের নিকটে সাগর খুবই উত্তাল রয়েছে।

তাই পায়রা, মংলা, কক্সবাজার ও চট্রগ্রাম সমুদ্র বন্দরকে ০২ নম্বর হুশিয়ারী সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস। গভীর সাগরে অবস্থানরত ট্রলার সমূহকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

পটুয়াখালী জেলা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মাসুদ রানা জানান, গভীর নিম্নচাপের প্রভাবে উপকূলীয় এলাকায় রবিবার কিংবা সোমবার বৃষ্টিপাত হতে পারে। তবে এটি ভারতের উপকূল অতিক্রম করতে পারে।

  • ফেইসবুক শেয়ার করুন