ই-পেপার

জয় বাংলা ‍উৎসবে গানে গানে মুখোরীত বঙ্গবন্ধু ‍উদ্যান

নিজস্ব প্রতিবেদক | আপডেট: June 16, 2022

জয় বাংলা স্লোগানে মুখরিত বরিশালের বঙ্গবন্ধু উদ্যান। বৈরী আবহাওয়া উপেক্ষা করে হাজার হাজার মানুষের সমাগম ঘটে বরিশালের বঙ্গবন্ধু উদ্যানে। সন্ধ্যা ৭টা ৫৫ মিটিনে জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয় ‘জয়বাংলা’ উৎসব। বরিশাল চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ এর আয়োজনে ‘জয় বাংলা উৎসবে’ সহযোগিতা করে বরিশাল সিটি কর্পোরেশন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান- এমপি।

অনুষ্ঠানের শুরুতে প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, বরিশালে ‘জয় বাংলা’ উৎসব শুরুর মধ্য দিয়ে দেশের আট বিভাগে জয় বাংলা উৎসব অনুষ্ঠিত হবে। জয় বাংলা উৎসব আগামী ২৫ তারিখে আমাদের স্বপ্নের পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে মাননীয় প্রধানমন্ত্রীকে এই অনুষ্ঠানের মধ্য দিয়ে ধণ্যবাদ জানাতে পারি।

তিনি বলেন, আমি অনেক দিন আগে বরিশাল এসেছিলাম। কিন্তু এবার এসে দেখলাম বরিশালে অনেক নতুন নতুন ভবন হয়েছে। কিন্তু সেগুলো সবই সরকারি। বেসরকারি ভবন দেখলাম না। তবে আমাদের প্রধানমন্ত্রী বলেছেন পদ্মা সেতু উদ্বোধনের পর পদ্মা পাড়ের দুই পাড়ে উন্নয়ন হবে। সড়ক যোগাযোগ ব্যবস্থা ভালো না হওয়ায় আমরা পিছিয়ে ছিলাম। এখন পদ্মা সেতুর উদ্বোধন হলে দক্ষিণাঞ্চলে উন্নয়ন ঘটবে। তিনি বলেন, কথা দিচ্ছি বরিশালে বেসরকারি খাতে বিনিয়োগ ও উন্নয়নে পাশে থাকবো।

এসময় তিনি এই অনুষ্ঠানের মাধ্যমে পদ্মা সেতুর জন্য প্রধানমন্ত্রীকে ধণ্যবাদ জানাতে অনুষ্ঠানের আগত সকলকে নিজেদের মোবাইল ফোনের আলো অন করে শুভেচ্ছা জানানোর আহবান জানান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন দি বরিশাল চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ এর সভাপতি সাইদুর রহমান রিন্টু।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন, ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক- এমপি, বরিশাল সিটি কপোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ, এফবিসিসি আই এর পরিচালক মাইনউদ্দিন আবদুল্লাহ।

শুভেচ্ছা বক্তব্যে বরিশাল সিটি কপোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ বলেন, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান- এমপি সংসদে জয় বাংলা সেøাগানকে জাতীয় সেøাগান হিসেবে ঘোষনার প্রস্তাব উথ্যাপনের পর সরকার জয় বাংলা সেøাগানকে জাতীয় সেøাগান হিসেবে ঘোষনা করে। এই ঘোষনা আরো আগে হওয়া উচিত ছিল। তিনি বলেন, জয় বাংলা সেøাগান ঐর মাধ্যমে আমাদের এই দেশ স্বাধীন হয়েছিল। তরুন প্রজন্ম নিয়ে বাংলাদেশ গড়তে হলে সোনার মানুষ লাগে। আর সোনার মানুষ হলে সোনার বাংলাদেশ হবে।

অনুষ্ঠানে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক- এমপি বলেন, জয় বাংলা সেøাগানকে জাতীয় সেøাগান ঘোষনায় প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এর অবদান অনেক। তিনি সংসদে উপস্থাপন করেছিলেন বলেই আজ জয় বাংলা সেøাগান জাতীয় সেøাগান। তিনি বলেন, বাংলাদেশের উন্নয়নকে আরো সামনের দিকে এগিয়ে নিতে আগামী দাদশ সংসদ নির্বাচনে আবারো নৌকায় ভোট দিন। নৌকায় ভোট দিয়ে বিপুল ভোটে জয়লাভ করান। তবেই দেশের উন্নয়ন হবে।

এছাড়াও জয় বাংলা উৎসবে আরো উপস্থিত ছিলেন, মেয়র পত্নি লিপি আব্দুল্লাহ, বরিশালের জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার, বরিশাল সিটি কর্পোরেশনের প্রধান নিরর্বাহী কর্মকর্তা সৈয়দ ফারুক আহমেদ, বরিশাল মেট্রোপলিট পুলিশের (ভারপ্রপ্ত) কমিশনার প্রলয় চিসিম, বাংলাদেশ ছাত্র লীগের সভাপতি আল নাহিয়ান জয়।

নিত্য পরিবেশনের মাধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠান। নিত্য পরিবেশন করেন চিত্র নায়ক ফেরদৌস, পূনিমা , মীম, নিরব, ইমন।

এর পরপরই গানে গানে মেতে ওঠে গানপ্রিয় বরিশালবাসী। এই প্রথম বরিশালে উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে শুরু হয়েছে ‘জয় বাংলা উৎসব’। তারকা শিল্পিদের উপস্থাপনা আর গানের মধ্য দিয়ে গানপ্রিয় মানুষ যেন আনন্দে মাতয়ারা হয়ে ওঠে। টানা দুই বছর মহামারি করোনার পর এই প্রথম বড় কোন কনসার্টে এত মানুষের ভীর দেখা গেল।

সংসদে ‘জয় বাংলা’ স্লোগানকে জাতীয় সেøাগান হিসেবে গেজেট প্রকাশ করায় দেশব্যাপি ‘জয় বাংলা উৎসব’ এর আয়োজন করা হয়েছে। গত ১২ মে বরিশাল থেকে এই উৎসবের সূচনা হওয়ার কথা ছিল। কিন্তু ঘুর্ণিঝড় অশানির প্রভাবে সেই উৎসব স্থগিত করা হয়েছিল।

এদিকে, ‘জয় বাংলা’ উৎসবে বঙ্গবন্ধু উদ্যান মাতাতে বৃহস্পতিবার দুপুরের মধ্যেই বরিশালে পৌঁছান গানবাংলার তাপস ও তার ফ্রেন্ডসরা। স্টেজ মাতানো বাংলা ফোল্ক গানের সম্রাজ্ঞি মমতাজ। তারকা শিল্পী ‘দুষ্টু পোলাপাইনের ঐসি, বর্তমান সময়ের জনপ্রিয় বাউল শিল্পী চিশতী বাউল, দোলা, বালাম, আনিকা, পারভেজ এবং লুপাসহ বিভিন্ন তারাকা শিল্পী, মডেল এবং অভিনেতাদের অংশগ্রহণে কম্পিত হয় বঙ্গবন্ধু উদ্যান।

প্রসঙ্গগ, ২০১৯ সালের ১০ মার্চ জাতীয় সংসদে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান- এমপি ‘জয় বাংলা’ সেøাগানকে জাতীয় সেøাগান হিসেবে ঘোষণার প্রস্তাবনা উপস্থাপন করেন। পরবর্তীতে তাঁর প্রস্তাবের প্রেক্ষিতে সরকার ‘জয় বাংলা’ কে জাতীয় সেøাগান হিসেবে গেজেট প্রকাশ করে।

  • ফেইসবুক শেয়ার করুন