ই-পেপার

চোখে কালো কাপড়, গলায় শেকল পড়ে শিক্ষার্থীদের বিক্ষোভ (ভিডিও)

নিজস্ব প্রতিবেদক | আপডেট: August 31, 2022

ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং কোর্স ৪ বছর থেকে ৩ বছর করা হলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছে পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। বুধবার দুপুর দেড়টায় বরিশালস্থ সকল সরকারি বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীদের ব্যানারে বরিশাল পলিটেকনিক ইনস্টিটিউট থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে নগরের অশ্বিনী কুমার টাউন হল চত্বরে সমাবেশ করেন পলিটেকনিক শিক্ষার্থীরা।

বরিশাল পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থী মো. জাবের এর সঞ্চালনায় বক্তারা বলেন, কারিগরি শিক্ষা কে ধ্বংস করার জন্য চক্রান্ত চলছে। যার ফলাফল হিসেবে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং কোর্সকে চার বছর থেকে তিন বছরে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। যা শিক্ষামন্ত্রী তার বক্তব্যে পরিষ্কার করেছেন।

বক্তারা শিক্ষামন্ত্রী বক্তব্যের তীব্র নিন্দা জানিয়ে বলেন, শিক্ষামন্ত্রীর এ ধরনের বক্তব্য অবিলম্বে প্রত্যাহার করতে হবে এবং ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং কোর্সকে চার বছরে বলবৎ রাখতে হবে। উন্নত বিশ্ব যখন কারিগরি শিক্ষায় বেশি জোর দিচ্ছে তখন বাংলাদেশ উল্টো পথে হাঁটছে এবং কারিগরি শিক্ষাকে ধ্বংস করতে চাচ্ছে।

ডিপ্লোমা ইঞ্জিনিয়াররা দেশের গুরুত্বপূর্ণ সেক্টর সমূহে প্রকৌশলীর দায়িত্ব পালন করছে নিষ্ঠার সাথে। যদি এই কোর্সকে তিন বছর করা হয় তাহলে একজন টেকনিশিয়ান এবং ইঞ্জিনিয়ার এর সাথে কোন পার্থক্য থাকবে না। অবিলম্বে এই সিদ্ধান্ত প্রত্যাহার করতে হবে নয়তো রাজপথের আন্দোলনের মাধ্যমে এই অযৌক্তিক সিদ্ধান্তকে কিভাবে প্রত্যাহার করাতে হয় তার শিক্ষার্থীরা ভালোভাবে জানে।

সম্প্রতি ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট এর এক সম্মেলনে শিক্ষামন্ত্রী ড. দীপু মনি বলেন, ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং কোর্সকে চার বছর থেকে তিন বছর করা হবে। এর ফলে সারা দেশের পলিটেকনিক শিক্ষার্থীরা লাগাতার ভাবে আন্দোলন করছে।

বিক্ষোভ সমাবেশে আরো উপস্থিত ছিলেন বরিশাল পলিটেকনিক ইনস্টিটিউট শিক্ষার্থী গোলাম রাব্বি, আশিক মোহাম্মদ, আসাদসহ অনেকে। এ সময় সংহতি জানিয়ে বক্তব্য রাখেন বাংলাদেশ ছাত্র ফেডারেশন বরিশাল জেলার সাধারণ সম্পাদক সাকিবুল ইসলাম শাফি। সংহতি জানিয়ে উপস্থিত ছিলেন ছাত্র ফেডারেশন বরিশাল জেলা সাংগঠনিক সম্পাদক রাইদুল ইসলাম সাকিব।

এছাড়া ডায়নামিক পলিটেকনিক ইনস্টিটিউট এর শিক্ষার্থীরা চোখে কালো পতাকা ও শিকল দিয়ে শিক্ষা ব্যবস্থার কালো দিক তুলে ধরেন। যদি অনতিবিলম্বে ডিপ্লোমা কোর্সকে তিন বছর করার সিদ্ধান্ত প্রত্যাহার না করা হয় তাহলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন শিক্ষার্থীরা।

  • ফেইসবুক শেয়ার করুন