ই-পেপার

চতুর্থ ডোজে ওমিক্রন ঠেকানো যাবে না: গবেষণা

বিএসএল নিউজ ডেস্ক | আপডেট: January 18, 2022

ওমিক্রন মোকাবিলায় কোভিড টিকার চতুর্থ ডোজ কম কার্যকর। এটি ওমিক্রন প্রতিরোধে কার্যকরী নয়। সম্প্রতি ইসরাইলের একটি প্রাথমিক গবেষণায় এ তথ্য বেরিয়ে এসেছে। সোমবার (১৭ জানুয়ারি) রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, টিকার তৃতীয় ডোজের চেয়ে চতুর্থ ডোজে অ্যান্টিবডিসের মাত্রা বাড়লে ওমিক্রন সংক্রমন প্রতিরোধে এটি কার্যকর নয়।

ইসরায়েলের সংক্রামক রোগ ইউনিটের পরিচালক গিলি রেগেভ ইয়োচায় বলেন, সেবা মেডিকেল সেন্টারে ১৫৪ জনকে দুই সপ্তাহ পর বুস্টার ডোজ (চতুর্থ) হিসেবে ফাইজার এবং এক সপ্তাহ পর ১২০ জনকে মডার্নার বুস্টার দেওয়া হয়েছিল।

তাতে দেখা গেছে, তৃতীয় ডোজ নেওয়া ব্যক্তিদের চেয়ে তাদের শরীরে অ্যান্টিবডিসের মাত্রা বেড়েছে। কিন্তু তা প্রমাণ করে না, ওমিক্রন তাদের শরীরে সংক্রমিত করবে না।

তিনি আরও বলেন, আমরা এখন পর্যন্ত জানি যে, আমাদের টিকা ও এর চতুর্থ ডোজ নিলে ওমিক্রন সংক্রমন হবে না। কিন্তু প্রাথমিক গবেষণায় দেখা গেছে, এটি ভুল। এখনো এই গবেষণার বিস্তারিত কোনো কিছু প্রকাশিত হয়নি।

করোনা প্রতিরোধে টিকার ব্যবহার সবেচেয়ে সচেষ্ট ইসরাইল। দেশটি তার সকল নাগরিককে খুব দ্রুত টিকার আওতায় নিয়ে এসেছিল। এক মাস আগে দেশটি বয়োজ্যেষ্ঠ ও ঝুঁকিপূর্ণ ব্যক্তিদের টিকার চতুর্থ ডোজের আওতায় নিয়ে এসেছে।

  • ফেইসবুক শেয়ার করুন