ই-পেপার

কীর্তনখোলা নদীতে যুদ্ধজাহাজ ‘বানৌজা বরকত’ প্রদর্শনী

যুনাইদ খন্দকার | আপডেট: November 21, 2021

সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে বরিশালে নৌবাহিনীর সমরাস্ত্র প্রদর্শন করা হয়েছে। গতকাল (২১ নভেম্বর) রোববার বেলা ২ টা থেকে সূর্যাস্ত পর্যন্ত বরিশাল কীর্তনখোলা নদীর মুক্তিযোদ্ধা পার্ক সংলগ্ন বিআইডব্লিউটিএ’র মেরিন ওয়ার্কশপ ঘাটে নৌবাহিনীর জাহাজ ‘বরকত’ প্রদর্শন করা হয়।

এ সময় বিপুল সংখ্যক মানুষ জাহাজটি ঘুরে দেখেন এবং জাহাজের সমরাস্ত্র সম্পর্কে উৎসুক দর্শনার্থীদের ধারণা দেন নৌবাহিনীর দায়িত্বরত কর্মকর্তারা।

জাহাজের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা লে. কমান্ডার এম সোহেল রানা জানান, বানৌজা বরকত ১৯৯৬ সালের ৪ আগস্ট বাংলাদেশ নৌবাহিনীতে কমিশন প্রাপ্ত হয়। কমিশনপ্রাপ্ত হবার পর থেকেই বানৌজা বরকত বাংলাদেশের সার্বভৌমত্ব রক্ষায় বিশেষ ভুমিকা পালন করে আসছে এবং বহির্বিশ্বের বিভিন্ন দেশের সাথে অপারেশনাল ও প্রশিক্ষনমুলক কর্মকান্ডে অংশগ্রহণ করেছে।

বানৌজা বরকত বিভিন্ন অপারেশনাল কর্মকান্ড পরিচালনা করেছে তন্মধ্যে অপারেশন ট্রেজারশিল্ড, অপারেশন নির্মূল, জাটকা নিধন প্রতিরোধ অভিযান, টিজি ওয়ার্কআপ, বিশেষ কম্বিং অপারেশন উল্লেখযোগ্য।

এছাড়াও বানৌজা বরকত ২০২০ সালের বাৎসরিক সমুদ্র মহড়া সফলতার সাথে সম্পন্ন করে এবং ঘূর্নিঝর পরবর্তী সময়ে উপকূল এলাকায় ও করোনাকালীন মহামারীতে ত্রান বিতরন করে এক অনন্য দৃস্টান্ত স্হাপন করেছে।

খুলনার তিতুমির নৌঘাটি থেকে বানৌজা বরকত প্রদর্শনের উদ্দেশ্যে (২০ নভেম্বর) শনিবার বরিশাল এসে পৌছে। মূলত দেশের সার্বভৌমত্ব রক্ষায় সশস্ত্র বাহিনীর সক্ষমতা এবং বাহিনীর শক্তিমত্তার সম্পর্কে জনসাধারণকে ধারনা দিতেই এ ধরনের প্রদর্শনের আয়োজন করে বাংলাদেশ নৌবাহিনী।

  • ফেইসবুক শেয়ার করুন