ই-পেপার

কলাপাড়ায় শপথ নিয়েছে জেলেরা

কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধি | আপডেট: January 16, 2022

সাগরর কিংবা নদীতে প্লাষ্টিক বর্জ্য ও ঘন ফাঁসের জাল ফেলবেনা এ মর্মে শপথ করেছেন পটুয়াখালীর কলাপাড়ার উপক‚লের জেলেরা। শনিবার শেষ বিকেলে উপজেলার চম্পাপুর ইউনিয়নের ডাঙ্গা এলাকায় রাবনাবাদ নদীর পাড়ে এমন ব্যতিক্রমি আনুষ্ঠানের আয়োজন করে বে-সরকারী উন্নয়ন সংস্থা পাথওয়ে। এর আগে ৫০ জন জেলের মাঝে বিতরন করা হয়েছে জীবন রক্ষাকারী উপকরন লাইফ জ্যাকেট। এছাড়া অরো হতদরিদ্র আসহায় ৫০ জন জেলেকে শীতের পোশাক ও তিন শতাধিক জেলে পরিবারের হাতে কম্বল তুলে দেয়া হয়।

এ সময় উপজেলা সিনিয়র মৎস্য কর্তকর্তা অপু সাহা, জেলা পরিষদের সদস্য এসএম মোশারেফ হোসেন, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রিন্টু তালুকদার, ইউ এস এইড ওয়ার্ল্ড ফিস ইকোফিস-২ এক্টিভিটি প্রকল্পের সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি সহ পাথওয়ের স্বেচ্ছাসেবক ও বিভিন্ন গনমাধ্যমের সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন।

জেলে মো.তৈয়বুর রহমান বলেন, ঝড় বন্যার সময় এ লাইফ জ্যাকেট আমাদের কাজে দাঁড়াবে। ট্রলাওে জ্যাকেট থাকলে জীবনের ঝুকি অনেকটা কম থাকে। অপর এক জেলে মো.উজ্জল মোল্লা বলেন, শীতের এ জ্যাকেট গায় দিয়া মাছ ধরতে পারবেন। এখন আর তাদের শীতে কষ্ট করতে হবেনা। হতদরিদ্র জেলে নান্নু তার স্ত্রী ফাতেমা বেগম বলেন, আমরা দিন আনি দিন খাই। কম্বল কেনার সাধ্য নাই। শীতে নাতিডারে লইয়া এতদিন কষ্ট করেছি। এ্যাহন শান্তিতে ঘুমাইতে পারমু।

পাথওয়ের পরিচালক মো.শাহিন জানান, জেলেরা অব্যবহৃত প্লাষ্টিক,পলিটিন ও ছেড়া জাল সাগর কিংবা নদীতে না ফেলে এ জন্য তাদেরকে শপথ করানো হয়েছে। এছাড়া ৫ শতাধিক জেলে পরিবারের মাঝে লাইফ জ্যাকেট ও শীত বস্ত্র বিতরন করা হয়েছে। এ ধারা অব্যাহত থাকবে বলে তিনি জানিয়েছেন।

 

  • ফেইসবুক শেয়ার করুন