ই-পেপার

কক্সবাজার হয়ে উঠছে করোনার ‘রেড জোন’

বিএসএল নিউজ ডেস্ক | আপডেট: January 19, 2022

দেশের মহানগরগুলোর পাশাপাশি জেলা পর্যায়েও আবারও করোনার সংক্রমণ বৃদ্ধি পেতে শুরু করেছে। সংক্রমণ বৃদ্ধির ও ঝুঁকির তালিকায় সেসব জেলা রয়েছে, তার মধ্যে পর্যটন নগরী কক্সবাজার অন্যতম। চলতি বছরের শুরুতে কক্সবাজারে করোনা সংক্রমণের ঘটনা শুন্য থাকলেও প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে।

স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনা সংক্রান্ত নিয়মিত বুলেটিন বিশ্লেষণ করে দেখা যায়, চলতি বছরের শুরুর দিনে অর্থাৎ ১ জানুয়ারি কক্সবাজার জেলায় করোনা সংক্রমণের হার ছিল শুন্য। কিন্তু ২ জানুয়ারি ৫ জন করোনায় আক্রান্ত শনাক্ত হন।

সংক্রমণের এই হার প্রতিদিন বৃদ্ধি পেতে পেতে গত শুক্রবার (১৪ জানুয়ারি) ৫৪ জনে পৌঁছায়। এর পরদিন শনিবার (১৫ জানুয়ারি) সংক্রমণ কিছুটা কমে ৩১ জনে নেমে আসে। কিন্তু তারপর দিন রোববার (১৬ জানুয়ারি) আক্রান্ত শনাক্ত বেড়ে ৫০ জনে দাঁড়ায়। সোমবার (১৭ জানুয়ারি) আক্রান্ত শনাক্ত আবার কিছুটা কমে ৩৮ জনে নেমে আসে।

এরপর দিন মঙ্গলবার (১৮ জানুয়ারি) এই সংখ্যা একলাফে চলতি বছরের সবোর্চ্চ ৬১-তে পৌঁছায়। কিন্তু এরপর দিনই বুধবার (১৯ জানুয়ারি) আক্রান্ত শনাক্ত রেকর্ড সংখ্যক বেড়ে ১২৭ জনে পৌঁছেছে! যা দ্রুত সংক্রমণ বৃদ্ধি পাওয়ার আলামত। এভাবে সংক্রমণ যদি লাফিয়ে বাড়তে থাকে তবে শীঘ্রই রেড জোনে পরিণত হবে পর্যটন নগরী কক্সবাজার। মিয়ানমার থেকে এসে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শিবিরগুলোর জনসংখ্যা আরও উদ্বেগ সৃষ্টি করেছে।

এদিকে, সারা দেশে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে আরও ১২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৮ হাজার ১৭৬ জনে।

একই সময়ে নতুন করে আরও ৯ হাজার ৫০০ করোনা রোগী শনাক্ত হয়েছেন। এতে করে দেশে করোনা রোগী শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৬ লাখ ৪২ হাজার ২৯৪ জনে।

বুধবার (১৯ জানুয়ারি) বিকেলে স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

  • ফেইসবুক শেয়ার করুন