ই-পেপার

উজিরপুরে সাজাপ্রাপ্ত আসামিকে নৌকার মনোনয়ন: আপিলে বাতিল

নিজস্ব প্রতিবেদক | আপডেট: November 11, 2021

বরিশালের উজিরপুর উপজেলার গুঠিয়া মডেল ইউপি নির্বাচনে আওয়ামীলীগ মনোনীত নৌকা প্রতীকের চেয়ারম্যান প্রার্থী আবদুস ছত্তার মোল্লার মনোনয়ন বাতিল করা হয়েছে। বরিশাল জেলা জ্যেষ্ঠ নির্বাচন কর্মকর্তা ও ইউপি নির্বাচনের আপিল কর্তৃপক্ষ মোহাম্মদ নুরুল আলম এ প্রার্থীতা বাতিল করেন।

বুধবার (১০ নভেম্বর) বিকালে বরিশাল আঞ্চলিক নির্বাচন কার্যালয়ে প্রতিদ্বন্ধী প্রার্থী নাসির উদ্দিনের আবেদন শুনানি শেষে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়। একই বিষয়ে মঙ্গলবারও শুনানী হয় পরে তা মুলতবি করে বুধবার বিকালে পরবর্তী শুনানীর দিন ধার্য্য করা হয়। এসময় উভয় পক্ষকে প্রয়োজনীয় কাগজপত্রসহ হাজির থাকতে বলা হয়।

এ বিষয়ে আপিলকারীর পক্ষের আইনজীবী আজাদ রহমান বলেন, গুঠিয়া ইউনিয়ন পরিষদ নির্বাচনে নৌকা প্রতিকের চেয়ারম্যান প্রার্থী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আবদুস ছত্তার মোল্লার প্রার্থীতা বাতিল চেয়ে প্রতিদ্বন্দ্বি প্রার্থী মো: নাসির উদ্দিন জেলা নির্বাচন কর্মকর্তার কাছে আবেদন করেন।

বুধবার আপিল শুনানি শেষে আবদুস ছত্তার মোল্লা এক নারী হত্যা মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি হওয়ায় আইনীভাবে নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেনা বলে তার মনোনয়ন বাতিল ঘোষণা করা হয়।

জানা গেছে, আবদুস ছত্তার মোল্লা বানারীপাড়ার সলিয়াবাকপুর ইউনিয়নের মাদারকাঠি এলাকার জুলেখা নামের এক নারীর হত্যা মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি। এই মামলায় তিনি ২ বছরেরও অধীক সময় কারাবন্দি ছিলেন।

উচ্চ আদালতে আপিলের প্রেক্ষিতে আবদুস ছত্তার মোল্লা জামিনে রয়েছেন। সাজাপ্রাপ্ত আসামী হওয়ায় আইনীভাবে নির্বাচনে অংশ গ্রহণ করতে পারবেনা আবদুস ছত্তার মোল্লা এমন দাবি করে আবেদন করেন প্রতিদ্বন্দ্বি স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী মো: নাসির উদ্দিন।

শুনানীতে উপস্থিত ছিলেন বরিশাল জেলা জ্যেষ্ঠ নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ নুরুল আলম, বরিশাল জেলা আ’লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ সদস্য অ্যাডভোকেট তালুকদার মো: ইউনুস, উজিরপুর উপজেলা নির্বাচন কমকর্তা মুহাম্মদ আঃ রশিদ শেখসহ বরিশাল আইনজীবী সমিতির অর্ধশতাধিক আইনজীবী।

এসময়, উপজেলা আওয়ামী লীগের শীর্ষ নেতৃবৃন্দসহ নৌকার প্রার্থী আবদুস ছত্তার মোল্লা, অভিযোগকারী স্বতন্ত্র প্রার্থী নাসির উদ্দিনসহ অপর প্রার্থীরা উপস্থিত ছিলেন।

জেলার জ্যেষ্ঠ নির্বাচন কর্মকর্তা মোহাস্মদ নুরুল আলম বলেন, ‘আওয়ামীলীগের নৌকা প্রতীকের প্রার্থী সাজাপ্রাপ্ত আসামি। নিম্ন আদালত তাকে সাজা দিয়েছে। পরে উচ্চ আদালত থেকে তিনি জামিন পেয়েছেন। কিন্তু তার সাজা স্থগিত করা হয়নি। যে কারণে নির্বাচন বিধি মোতাবেক তিনি প্রার্থী হওয়ার যোগ্য নন বিধায় তার প্রার্থীতা বাতিল করা হয়েছে।

উল্লেখ্য, আগামী ২৮ নভেম্বর তৃতীয় ধাপে গুঠিয়া ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। ওই নির্বাচনে আওয়ামীলীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী ছিলেন আবদুল ছত্তার মোল্লা।

  • ফেইসবুক শেয়ার করুন