ই-পেপার

ইউরোপের অর্ধেক মানুষই আক্রান্ত হবে ওমিক্রনে

বিএসএল নিউজ ডেস্ক | আপডেট: January 12, 2022

ইউরোপের অর্ধেক মানুষ ছয় থেকে আট সপ্তাহের মধ্যে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন সংক্রমিত হবে। সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এমনটা জানিয়েছে।

সংস্থাটির ইউরোপীয় অঞ্চলের পরিচালক ড. হ্যান্স ক্লুগ বলেছেন, পশ্চিম ইউরোপ থেকে ক্রমেই পূর্বে ছড়াচ্ছে ওমিক্রন।

এ ছাড়া ডেল্টা ধরনের সংক্রমণও ক্রমেই বাড়ছে। হেলথ মেট্রিক্স অ্যান্ড এভাল্যুয়েশন ইনস্টিটিউটের দেওয়া তথ্যের ভিত্তিতে ক্লুগ আরও জানান, জনসংখ্যার ৫০ শতাংশের বেশি আগামী ছয় থেকে আট সপ্তাহে ওমিক্রনে আক্রান্ত হবে।

২০২২ সালের প্রথম সপ্তাহে ইউরোপে নতুন ৭০ লাখ মানুষের কোভিড শনাক্ত হওয়ার খবর পাওয়া গেছে।

তিনি আরও জানান, মধ্য এশিয়ার দেশগুলো খুবই চাপের মধ্যে আছে কারণ পশ্চিমা দেশগুলো থেকে বলকান দেশগুলোর দিকে এই ভাইরাস ধাবিত হচ্ছে।

এদিকে করোনা সংক্রমণ ও মৃত্যুর পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারসের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় বুধবার (১২ জানুয়ারি) সকাল সাড়ে ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছেন আরও ৭ হাজার ৮৪৭ জন। অন্যদিকে ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছেন ২৭ লাখ ৭২ হাজার ৬৮ জন।

এর আগে চলতি বছরের জানুয়ারি একদিনে রেকর্ড ২৭ লাখ ৮৯ হাজারেও বেশি মানুষের শরীরে করোনা শনাক্ত হয়েছিল। সে হিসেবে আজ শনাক্তের দিক থেকে দ্বিতীয় সর্বোচ্চ।

গতকাল মঙ্গলবার বিশ্বে মারা গিয়েছিলেন আরও ৪ হাজার ৬০৮ জন। অন্যদিকে করোনা শনাক্ত হয়েছিলেন ২১ লাখ ২ হাজার ৮৩৭ জন।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় মোট আক্রান্ত হয়েছেন ৩১ কোটি ৩৯ লাখ ৪৪ হাজার ৮৮৪ জন এবং মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫৫ লাখ ২০ হাজার ৭৫১ জনে। আর সুস্থ হয়েছেন ২৬ কোটি ১৬ লাখ ৪৪ হাজার ৫২৮ জন।

  • ফেইসবুক শেয়ার করুন