ই-পেপার

আইসিসি বর্ষসেরা ক্রিকেটারের নাম ঘোষণা

বিএসএল নিউজ ডেস্ক | আপডেট: January 23, 2022

২০২১ সালের বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটারের নাম ঘোষণা করেছে আইসিসি। যেখানে ইংল্যান্ডের জস বাটলার, অস্ট্রেলিয়ার মিচেল মার্শ ও শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গাকে পেছনে ফেলে ভোটে বর্ষসেরা নির্বাচিত হয়েছেন পাকিস্তানের উইকেটকিপার
রোববার (২৩ জানুয়ারি) আইসিসি তাদের ওয়েবসাইটে বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটারের নাম ঘোষণা করে। যেখানে সর্বোচ্চ ভোট পেয়ে নির্বাচিত হন রিজওয়ান।

 

গত বছর আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে রিজওয়ান খেলেছিলেন ২৯টি ম্যাচ। এই উইকেটকিপার ব্যাটার ৭৩.৬৬ গড়ে রান করেছেন ১৩২৬। উইকেটের পেছনে ডিসমিসাল আছে ২৪টি। আন্তর্জাতিক টি-টোয়েন্টি এক বছরে সর্বোচ্চ রান সংগ্রহের রেকর্ড তিনি ভেঙে ফেলেছিলেন সেই জুলাই মাসেই। তারপর নিজেকে নিয়ে গেছেন ধরাছোঁয়ার বাইরে। যার স্বীকৃতি স্বরূপ এই পুরস্কার পেলেন রিজওয়ান।

এছাড়াও এবার মনোনয়ন পাওয়া ইংলিশ উইকেটকিপার ব্যাটার ১৪টি টি-টোয়েন্টি ম্যাচে ৬৫.৪৪ গড়ে ৫৮৯ রান করেন। যেখানে তার স্ট্রাইকরেট ছিল ১৪৩.৩০। বাটলারের ডিসমিসাল ছিল ১৩টি। অস্ট্রেলিয়ার মিচেল মার্শ ২১ ম্যাচে ব্যাট হাতে ৩৭.৮৮ গড়ে করেছেন ৬২৭ রান। এছাড়া বল হাতে মার্শ শিকার করেন আটটি উইকেট। শ্রীলঙ্কার লেগ স্পিনার ওয়ানিন্দু হাসারাঙ্গা ২০ ম্যাচে শিকার করেছেন ৩৬টি উইকেট। বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হ্যাটট্রিক করেছিলেন হাসারাঙ্গা। এছাড়া ব্যাট হাতে তার সংগ্রহ ছিল ১৯৬ রান।

এর আগে গত বছর প্রথম ক্রিকেটার হিসেবে রিজওয়ান ছুঁয়েছেন এক পঞ্জিকাবর্ষে টি-টোয়েন্টিতে হাজার রানের মাইলফলক। যার পথে তিনি খেলেছেন বেশ কিছু দুর্দান্ত ইনিংস। সংযুক্ত আরব আমিরাতের বিশ্বকাপে ভারতকে ধসিয়ে দেওয়া অর্ধশতকটাও আছে তাতে, এর আগে-পরেও তার ব্যাট হেসেছে দারুণভাবেই। এই এক বছরে তিনি ১২টি অর্ধশতের পাশাপাশি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হাঁকিয়েছেন একটি অনবদ্য সেঞ্চুরি। এর আগে ২০১৫ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণে মাত্র একবার ফিফটির দেখা পেয়েছিলেন রিজওয়ান। আন্তর্জাতিক ক্রিকেটে তার অল্প সময়ে এই অবিস্মরণীয় পরিবর্তন ঈর্ষণীয়।

বছরটা এমনিতেই অবিস্মরণীয় ছিল তার। রিজওয়ানের সে সোনায় মোড়ানো বছরে এবার যোগ হলো আইসিসি স্বীকৃতি। আইসিসির চোখে তিনি বনে গেছেন গেল বছরে টি-টোয়েন্টির বর্ষসেরা ক্রিকেটার।

  • ফেইসবুক শেয়ার করুন